Opu Hasnat

আজ ১৮ জানুয়ারী শনিবার ২০২০,

ধামালিয়া নদীতে অবৈধভাবে বালু-পাথর উত্তোলন বন্ধের দাবিতে অভিযোগ দায়ের সুনামগঞ্জ

ধামালিয়া নদীতে অবৈধভাবে বালু-পাথর উত্তোলন বন্ধের দাবিতে অভিযোগ দায়ের

সুনামগঞ্জের বিশ্বম্ভরপুর উপজেলার ধামালিয়া নদী থেকে অবৈধভাবে বালু-পাথর উত্তোলন বন্ধ করার দাবিতে অভিযোগ দায়ের করা হয়েছে।  ১লা ডিসেম্বর  উপজেলার চিনাকান্দি এলাকার বাসিন্দা আবু সিদ্দিক জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ বিভিন্ন দপ্তরের অভিযোগ দায়ের করেছেন। 

অভিযোগ সুত্রে জানাযায়, উপজেলার ধনপুর ইউনিয়নের চিনাকান্দি সীমান্ত ফাঁড়ি থেকে শত মিটার দূরে নদীর পার কেটে অবৈধভাবে বালু-পাথর উত্তোলন করছে স্থানীয় প্রভাবশালীরা। অবৈধভাবে বালু-পাথর উত্তোলনের ফলে একদিকে হুমকির মুখে পড়েছে পরিবেশ অন্যদিকে ক্ষতির সম্মুখীন হচ্ছে নদী তীরবর্তী এলাকার মানুষ, স্থানীয় ভূমি মালিক ও চাষিরা। ওই চক্রের সদস্যরা প্রতিনিয়িত উত্তোলিত বালু-পাথর সাথে সাথেই পিকআপ, ট্রাকসহ বিভিন্ন যানবাহনের মাধ্যমে অন্যত্র সরিয়ে নিচ্ছে। 

সরেজমিনে ঘুরে স্থানীয়দের সঙ্গে কথা বলে জানাযায়, অবৈধভাবে বালু-পাথর উত্তোলন করার ফলে হুমকির মুখে পড়ার সম্ভবনা রয়েছে নদীর উপরে নির্মিত ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের অর্ধকোটি টাকার ব্রিজটি।

এ বিষয়ে বিশ্বম্ভরপুর উপজেলা নির্বাহী অফিসার সমীর বিশ্বাস বলেন,  মেশিন দিয়ে বালু-পাথর উত্তোলন করতে নিষেধ করা হয়েছে। যদি মেশিন দিয়ে বালু-পাথর উত্তোলন করা হয় তাহলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

এই বিভাগের অন্যান্য খবর