Opu Hasnat

আজ ১১ ডিসেম্বর বুধবার ২০১৯,

এসএ গেমস ফুটবল : ভুটানের কাছে হেরে গেলো বাংলাদেশ খেলাধুলা

এসএ গেমস ফুটবল : ভুটানের কাছে হেরে গেলো বাংলাদেশ

সোমবার এসএ গেমস ফুটবলের প্রথম ম্যাচে অপেক্ষাকৃত দূর্বল প্রতিপক্ষ ভুটানের কাছে ১-০ গোলে হেরেছে বাংলাদেশ। সাম্প্রতিক সময়ের পারফরম্যান্স এবং ফুটবল ডিসিপ্লিনে ভারত না থাকা; সবকিছু মিলিয়ে এবার চ্যাম্পিয়ন হওয়ার পথে বাংলাদেশের বড় বাধার নাম নেপাল। তিন বছর আগের গেমসে ভারতকে হারিয়ে নেপাল জিতেছিল স্বর্ণ। কিন্তু অতদূর না ভেবে ভুটান ম্যাচ নিয়ে পরিকল্পনা করে বাংলাদেশ।

২০১৬ সালের অক্টোবরে এশিয়ান কাপ বাছাইয়ের পরাজয় বাদ দিলে ফুটবলের যে কোনো পর্যায়ে ভুটানের কাছে কখনোই হারেনি লাল-সবুজের দলটি। গত সেপ্টেম্বর-অক্টোবর ঢাকায় অনুষ্ঠিত তিনটি প্রীতি ফুটবল ম্যাচেও ভুটানকে হারিয়েছিলেন জামালরা। সেটি ছিল জাতীয় দল; এটি অবশ্য অনূর্ধ্ব-২৩। তারপরও বর্তমান বাংলাদেশ দলের বেশিরভাগ খেলোয়াড়ই আছেন এখানে। অথচ দূর্বল ভুটানেই পা হড়কালো বাংলাদেশ। ম্যাচের ৬৪ মিনিটে চেনসো গিল্টসেন গোল করে স্তব্ধ করে দেয় বাংলাদেশ দলকে।

নেপালের প্রচণ্ড ঠান্ডা আর উচ্চতার সঙ্গে মানিয়ে নিতে অবশ্য বেগ পেতে হয়েছে ফুটবলারদের। তবে এটা ভুটানের কাছে হারের কোন অজুহাত নিশ্চয় নয়। কারণ এই নেপালে বাংলাদেশের ফুটবলের অনেক জয়ের গর্ব মিশে আছে। সেটা শোনার পর ভালো খেলার সেই ধারা ধরে রাখার চাপ অনুভব করছেন বলেও জানান কোচ জেমি ডে। কিন্তু হলো তার উল্টোটা।