Opu Hasnat

আজ ১৯ জানুয়ারী রবিবার ২০২০,

দর্শনা কেরু এন্ড কোম্পানী চিনিকলে আখ মাড়াই মৌসুমের উদ্বোধন চুয়াডাঙ্গা

দর্শনা কেরু এন্ড কোম্পানী চিনিকলে আখ মাড়াই মৌসুমের উদ্বোধন

দেশের ঐতিহ্যবাহী চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার দর্শনা কেরু এ্যান্ড কোম্পানী চিনিকলে ২০১৯-২০২০ আখ মাড়াই মৌসুমের উদ্বোধন করা হয়েছে। উদ্বোধন উপলক্ষ্যে শুক্রবার বিকালে কেরু এন্ড কোম্পানী চিনিকলের কেইন কেরিয়ার প্রাঙ্গনে মিলাদ মাহফিল ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। আয়োজিত অনুষ্ঠান শেষে চিনিকলের কেইন কেরিয়ারে আখ ফেলে মাড়াই  উদ্বোধন করা হয়।

মাড়াই মৌসুমের উদ্বোধনী  অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য আলী আজগার টগর। বিশেষ অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলী মুনসুর বাবু, চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের প্রধান প্রকৌশলী  এনায়েত হোসেন। সভায় সভাপতিত্ব করেন চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক জাহেদ আলী আনছারী। এ ছাড়াও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কেরু এ্যান্ড কোম্পানী চিনিকল শ্রমিক ও কর্মচারী ইউনিয়নের সভাপতি তৈয়ব আলী ও সাধারণ সম্পাদক মাসুদুর রহমান।

চলতি আখ মাড়াই মৌসুমে ৯৭ মাড়াই দিনে ১ লাখ মেট্রিক টন আখ মাড়াই করে ৭ হাজার ৬০০ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে, চিনি আহরনের হার ধরা হয়েছে শতকরা ৭ দশমিক ৬০ ভাগ। 

দর্শনা কেরু এ্যান্ড কোম্পানী  গত অর্থ বছরে ডিস্টিলারী বিভাগে লাভ করলেও চিনিকারখানা ও বানিজ্যিক খামারে প্রায় ৬০ কোটি টাকা লোকসান করেছিল। প্রতিবারের মত কারখানা এলাকার আখচাষীদের মাঝে নগদ অর্থ ও সনদপত্র বিতরন করা হয়। সর্বোচ্চ ৪১ বিঘা জমিতে আখচাষ করায় আখচাষী ইনতাজুল হককে পুরস্কৃত করা হয়। এছাড়া সর্বোচ্চ আখের ফলন লাভ করায় আখচাষী ও কেরু এ্যান্ড কোম্পানী চিনিকল শ্রমিক ও কর্মচারী ইউনিয়নের সভাপতি তৈয়ব আলী প্রথম এবং আব্দুল আওয়ালকে দ্বিতীয় পুরস্কৃত করা হয়।