Opu Hasnat

আজ ২৬ জানুয়ারী রবিবার ২০২০,

বিনামূল্যে এক লাখ ৪৫ হাজার গ্যাস রাইজার পরীক্ষা করবে কেজিডিসিএল চট্টগ্রাম

বিনামূল্যে এক লাখ ৪৫ হাজার গ্যাস রাইজার পরীক্ষা করবে কেজিডিসিএল

অগ্নিকান্ডসহ অন্যান্য দুর্ঘটনা এড়াতে গ্যাস রাইজার মেরামতের উদ্যোগ নিয়েছে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (কেজিডিসিএল)। এর আওতায় বিনামূল্যে নগরের প্রায় এক লাখ ৪৫ হাজার গ্যাস রাইজার পরীক্ষা করা হবে।

পরীক্ষার সময় কোনো রাইজারের লিকেজ বা কোনো ধরনের সমস্যা পেলে তাৎক্ষণিক তা মেরামত করে দেওয়া হবে। ডিসেম্বরের প্রথম সপ্তাহ থেকে এই কার্যক্রম শুরু হওয়ার কথা রয়েছে।

কেজিডিসিএল সূত্র জানায়, গ্যাস রাইজার পরীক্ষার জন্য শতাধিক প্রকৌশলী ও ৪০ জন রিপেয়ারম্যানের সমন্বয়ে ৩০টি টিম গঠন করা হয়েছে। তারা ডিসেম্বরের প্রথম সপ্তাহ থেকে সব রাইজার পরীক্ষা করবেন। এই কার্যক্রম শেষে হলে দুর্ঘটনা হ্রাসের পাশাপাশি গ্যাসের অপচয়ও কমবে বলে সংশ্লিষ্টদের আশা।

কেজিডিসিএলের মহাব্যবস্থাপক (প্রকৌশল ও সেবা) মো. সারোয়ার হোসেন বলেন, আমরা ইতোমধ্যে গ্যাসের রাইজার পরীক্ষা করতে কমিটিও করেছি। যদিও এর আগে ১ জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত বিশ্বব্যাংকের অর্থায়নে একটি প্রকল্পের অধীনে নগরের এক লাখ ৫ হাজার রাইজার পরীক্ষা-নিরীক্ষা করা হয়। এরমধ্যে যেগুলো লিকেজ ছিল সেগুলো ঠিক করতে নির্দেশনা দেওয়া আছে। ডিসেম্বরের প্রথম সপ্তাহ থেকে আগেরগুলো ও নতুন ৪০ হাজার রাইজার পরীক্ষা করা হবে। পাশাপাশি প্রত্যেক বাসায় কি কি কারণে অগ্নিকা- ঘটতে পারে, সে বিষয়ে সচেতনতামূলক পোস্টারও লাগানো হবে। এছাড়া কোনও রাইজার লিক পেলে তিনদিনের মধ্যে ঠিক করতে বাসার মালিককে নির্দেশনা দেওয়া হবে।

চট্টগ্রামে ৫ লাখ ৯৭ হাজার ৯৮৫টি আবাসিক সংযোগ রয়েছে। এছাড়া ২ হাজার ৮০০ কিলোমিটার সরবরাহ লাইন আছে।