Opu Hasnat

আজ ১১ ডিসেম্বর বুধবার ২০১৯,

না ফেরার দেশে অভিনেতা কালা আজিজ বিনোদন

না ফেরার দেশে অভিনেতা কালা আজিজ

জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত অভিনেতা আজিজ আর নেই। শনিবার রাত দশটায় নিজ বাসভবনে ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজীঊন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৬৫ বছর। মৃত্যুর খবরটি নিশ্চিত করেন বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান।

জানা যায়, কয়েক বছর আগে ব্রেইন স্ট্রোক করে মারা যান অভিনেতা কালা আজিজের স্ত্রী। এরপর তিনিও অসুস্থ হয়ে পড়েন। দীর্ঘদিন থেকেই ডায়াবেটিস ও কিডনি সমস্যায় ভুগছিলেন তিনি।

এই অভিনেতার মৃত্যুর খবরে তার বাসায় ছুটে যান তার সহকর্মীরা। চলচ্চিত্র শিল্পী সমিতিরি সাধারণ সম্পাদক জায়েদ খান বলেন, ‘মৃত্যুজনিত শূন্যতা কখনো পূরণ হওয়ার নয়। তবুও চিরাচরিত এ নিয়মে চিরতরে হারিয়েছি গুণী এ অভিনয়শিল্পীকে। আমি তার রুহের মাগফিরাত কামনা করছি।’ দীর্ঘদিন ধরে কালা আজিজ ডায়াবেটিস ও কিডনি জনিত রোগে ভুগছিলেন।

চলচ্চিত্রে কালা আজিজ নামে পরিচিত গুনী এই শিল্পী। তার অভিনীত প্রায় তিনশতাধিক চলচ্চিত্র দর্শকদের দৃষ্টিকাড়ে। অভিনেতা কালা আজিজকে সর্ববেশষ দেখা গেছে হারুন উজ জামান পরিচালিত ‘পদ্মার প্রেম’ সিনেমায়। চলতি মাসের প্রথম দিকে ছবিটি মুক্তি পায়।

‘কালা আজিজ’ অভিনীত সিনেমার মধ্যে উল্লেখ্যযোগ্য- রাজা ৪২০ (২০১৬) আয়না সুন্দরী (২০১৫) দুটি মনের পাগলামী (২০১৪) কুসুমপুরের গল্প (২০১৪) ভালোবাসা আজকাল (২০১৩) পাগলা হাওয়া (২০১২) আমার পৃথিবী তুমি (২০১১) হৃদয় ভাঙ্গা ঢেউ (২০১১) আমার স্বপ্ন আমার সংসার (২০১০) ভালবাসলেই ঘর বাঁধা যায় না (২০১০) – ভিক্ষুক বলো না তুমি আমার (২০১০) যেমন জামাই তেমন বউ (২০১০) মায়ের হাতে বেহেস্তের চাবি (২০০৯) ভালোবাসা দিবি কিনা বল? (২০০৯) যদি বউ সাজো গো (২০০৮) বড় ভাই জিন্দাবাদ (২০০৮) ময়দান (২০০৭) মেশিনম্যান (২০০৭) পিতার আসন (২০০৬) ভন্ড ওঝা (২০০৬) কোটি টাকার কাবিন (২০০৬) মমতাজ (২০০৫) বাংলার বাঘ (২০০৫) আজকের সমাজ (২০০৪) ইতিহাস (২০০২) কষ্ট (২০০০) লণ্ড ভণ্ড (২০০০) ঝড় (২০০০) কে আমার বাবা (১৯৯৯) কমান্ডার (১৯৯৪)।