Opu Hasnat

আজ ১৪ ডিসেম্বর শনিবার ২০১৯,

সরকার নানামুখী কার্যক্রমের মধ্য দিয়ে মানুষের সুস্বাস্থ্যের ব্যবস্থা করছে স্বাস্থ্যসেবা

সরকার নানামুখী কার্যক্রমের মধ্য দিয়ে মানুষের সুস্বাস্থ্যের ব্যবস্থা করছে

সরকার নানামুখী কার্যক্রমের মধ্য দিয়ে মানুষের সুস্বাস্থ্যের ব্যবস্থা করছে। আরবান প্রাইমারী হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারী সার্ভিসেস প্রকল্পের মাধ্যমে প্রাথমিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করছে সরকার। সুস্থ্য নতুন প্রজন্মকে আগামীর ভবিষ্যৎ তৈরিতে কাজ করছে প্রকল্পটি, বলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য, এম পি। তিনি আরো বলেন, এই প্রকল্পের মাধ্যমে মানুষের দোরগোরাই স্বাস্থ্যসেবা  পৌঁছে দিচ্ছে সরকার।

মঙ্গলবার (১৯ নভেম্বর) রাজধানীর ধানমন্ডিস্থ ঢাকা আহ্ছানিয়া মিশনের মিলনায়তনে অনুষ্ঠিত আরবান প্রাইমারী হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারী প্রকল্পের (ইউপিএইচসিএসডিপি-২য় পর্যায়) আওতাধীন ডিএনসিসি পিএ-৩ ও ডিএসসিসি পিএ-৩ এলাকার ‘প্রারম্ভিক সভা’য় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সভায় বিশেষ অতিথি ছিলেন আরবান প্রাইমারী হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারী প্রজেক্ট-দ্বিতীয় পর্যায়-এর প্রকল্প পরিচালক মো. আবদুল হাকিম মজুমদার এনডিসি (অতিরিক্ত সচিব), ইউপিএইচসিএসডিপি-দ্বিতীয় পর্যায় ডিএনসিসি এলাকার প্রোগ্রাম ম্যানেজার ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. মোমিনুর রহমান মামুন। সভাপতিত্ব করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের সভাপতি কাজী রফিকুল আলম এবং স্বাগত বক্তব্য রাখেন ঢাকা আহ্ছানিয়া মিশনের স্বাস্থ্য সেক্টরের পরিচালক ইকবাল মাসুদ। 

স্বাগত বক্তব্যে ইকবাল মাসুদ বলেন, ঢাকা আহ্ছানিয়া মিশন সুবিধাবঞ্চিতদের নিয়ে কাজ করছে। এই প্রকল্পের মধ্য দিয়ে সরকারের সাথে এনজিওগুলো কাজ করায় স্বাস্থ্যসেবায় সরকারের প্রকল্পের কাজ ত্বরান্বিত হচ্ছে।

উল্লেখ্য, ঢাকা আহ্ছানিয়া মিশন পরিচালিত আরবান প্রাইমারী হেল্থ কেয়ার সার্ভিসেস ডেলিভারী প্রকল্পের প্রথম পর্যায়ের কাজ শুরু করে ২০১৩ সালে। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মাধ্যমে এবং এশিয়ান ডেভল্পমেন্ট ব্যাংক (এডিবি)-এর অর্থায়নে বিশেষ করে দরিদ্র ও নিম্ন আয়ের মানুষকে স্বল্প মূল্যে প্রাথমিক স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে কাজ করছে প্রকল্পটি। ইউপিএইচসিএসডিপি প্রথম পর্যায়ে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন-এর প্রকল্প এলাকা-৫ (উত্তরা)-এ সফলভাবে প্রকল্প বাস্তবায়নের পর ইতোমধ্যে ঢাকা আহ্ছানিয়া মিশন ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রকল্প এলাকা-৩ (মিরপুর) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রকল্প এলাকা-৩ (হাজারিবাগ)-এ গত ১ আগস্ট থেকে প্রকল্পটির কার্যক্রম শুরু করেছে।