Opu Hasnat

আজ ১৯ মার্চ মঙ্গলবার ২০২৪,

চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে চীন ও মিসরের পিয়াজ চট্টগ্রাম

চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে চীন ও মিসরের পিয়াজ

বিদেশ থেকে জাহাজে করে চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছাচ্ছে পিয়াজ। সম্প্রতি চট্টগ্রামে ১৯৮ টন পিয়াজ এসে পৌঁছেছে। এর মধ্যে চীন ও মিসর থেকে আনা ১১৪ টন পিয়াজ চট্টগ্রাম বন্দরে খালাস হয়েছে। এছাড়া মিয়ানমার থেকে ৮৪ টন পিয়াজ এসে পৌঁছেছে চট্টগ্রামের খাতুনগঞ্জের বিভিন্ন আড়তে।

শনিবার চট্টগ্রামের বাজারে চীন, মিসর ও মিয়ানমারের পিয়াজ পৌঁছেছে বলে জানিয়েছেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ও খাতুনগঞ্জের পিয়াজের পাইকারি ব্যবসায়ীরা। এর আগে বৃহস্পতিবার পর্যন্ত চট্টগ্রাম বন্দর দিয়ে পিয়াজ আসে পাঁচ হাজার ৯৪৭ টন। শুক্রবার আরো ৮০ টন পিয়াজ ছাড় হয়।

চট্টগ্রাম বন্দরে শনিবার মিসর থেকে আনা ৫৮ টন এবং চীন থেকে আনা ৫৬ টন পিয়াজ খালাস হয়েছে বলে নিশ্চিত করেছেন চট্টগ্রাম সামুদ্রিক বন্দরের উদ্ভিদ সঙ্গনিরোধ কর্তৃপক্ষের উপ-পরিচালক আসাদুজ্জামান বুলবুল।

পরিসংখ্যানে দেখা যায়, গত ২৯ সেপ্টেম্বর থেকে শনিবার পর্যন্ত মোট ছয় হাজার ১৪১ টন পিয়াজ চট্টগ্রাম বন্দর থেকে ছাড় করা হয়েছে। এ সময়ের মধ্যে পিয়াজ আনতে আমদানি অনুমতিপত্র (আইপি) নেওয়া হয়েছে ৭১ হাজার ৮০২ টনের। এরপর গত কয়েক দিনে আরও পাঁচ হাজার ৬৪০ টন পিয়াজ আমদানির অনুমতিপত্র খোলা হয়েছে বলে জানান তিনি।