Opu Hasnat

আজ ১৯ মার্চ মঙ্গলবার ২০২৪,

বশেমুরবিপ্রবিতে প্রশ্নফাঁস চক্রের ৭ শিক্ষার্থী বহিস্কার ক্যাম্পাস

বশেমুরবিপ্রবিতে প্রশ্নফাঁস চক্রের ৭ শিক্ষার্থী বহিস্কার

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় প্রশ্নফাঁস চক্রে জড়িত থাকার অপরাধে ৭ শিক্ষার্থীকে একাডেমিক কার্যক্রম থেকে এক বছরের (দুই সেমিস্টার) জন্য বহিস্কার ও বিশ্ববিদ্যালয় হল থেকে আজীবন বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

রবিবার (১৭ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. নূরউদ্দিন আহমেদ স্বাক্ষরিত এক বার্তায় এ তথ্যের সত্যতা নিশ্চিত করা হয়েছে। 

অভিযুক্ত ওই সাত শিক্ষার্থী হলেন যথাক্রমে- বিশ্ববিদ্যালয়ের এ আই এস বিভাগের এমবিএ শিক্ষার্থী বাবু শিকদার বাবু, ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী মোঃ নয়ন খান, ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী নিয়ামুল ইসলাম, আইন বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী অমিত গাইন, আইন বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী মানিক মজুমদার, সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী রনি খান এবং ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী মনিমুল হক।

বহিস্কৃতদের মধ্যে ৩ জনই বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের শিক্ষার্থী। 

রেজিস্ট্রার প্রেরিত বার্তা থেকে জানা যায়, গত ০৯ নভেম্বর অনুষ্ঠিত বশেমুরবিপ্রবিতে ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার পূর্বে আনুমানিক দুপুর আড়াইটায় জাতীয় গোয়েন্দা সংস্থা (এনএসআই)  ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের যৌথ উদ্যোগে ভর্তি প্রতারক একটি চক্রকে আটক করা হয়।  পরবর্তীতে আটককৃত ওই ৭ জন শিক্ষার্থীর বিরুদ্ধে প্রশ্নফাঁস চক্রের সঙ্গে সম্পৃক্ততার বিষয়টি প্রমাণিত হয় বলেও জানা যায়। ফলশ্রুতিতে, তাদেরকে বিশ্ববিদ্যালয় প্রশাসন দুই সেমিস্টার একাডেমিক বহিষ্কার (জুলাই-ডিসেম্বর ২০১৯, জানুয়ারি-জুন ২০২০) করেন এবং বিশ্ববিদ্যালয় হল থেকে আজীবন বহিষ্কারের সিদ্ধান্ত নেন।