Opu Hasnat

আজ ১০ ডিসেম্বর মঙ্গলবার ২০১৯,

এবার দুদকে ফাঁসলেন বশেমুরবিপ্রবি’র সাবেক ভিসি শিক্ষাক্যাম্পাস

এবার দুদকে ফাঁসলেন বশেমুরবিপ্রবি’র সাবেক ভিসি

শিক্ষার্থীদের টানা ১২ দিনের আন্দোলনের মুখে পদত্যাগ করা গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি খোন্দকার নাসিরউদ্দিনের বিরুদ্ধে অনুসন্ধানে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বুধবার (১৩ নভেম্বর) দুদক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। 

উল্লেখ্য, বশেমুরবিপ্রবি’র এই সাবেক ভিসি’র বিরুদ্ধে নানান অনিয়ম, দুর্নীতি, নারী কেলেঙ্কারি ও নিয়োগ বাণিজ্যের অভিযোগ রয়েছে। বর্তমানে তার বিরুদ্ধে আনা নানান অভিযোগের সত্যতা অনুসন্ধান করছেন দুদকের পরিচালক শেখ মোঃ ফানাফিল্ল্যা। 

প্রসঙ্গত, গত ১১ সেপ্টেম্বর একটি ফেসবুক স্ট্যাটাসকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ও ইংরেজি দৈনিক দ্য ডেইলি সানের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি ফাতেমা তুজ জিনিয়াকে সাময়িক বহিষ্কার করার প্রেক্ষাপটে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিক মহল এর তীব্র প্রতিবাদে মানবন্ধন করেন। পরবর্তীতে প্রতিকূল চাপের মুখে ১৮ সেপ্টেম্বর ওই শিক্ষার্থীর বহিস্কারাদেশ তুলে নিতে বাধ্য হয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এর পরিপ্রেক্ষিতে এরপর থেকেই ভিসি অপসারণের আন্দোলন শুরু হয় বিশ্ববিদ্যালয়ে। আন্দোলন দমাতে গত ২১ সেপ্টেম্বর আন্দোলনরত শিক্ষার্থীদের উপর ওই ভিসি’র পেটোয়া বাহিনী দ্বারা হামলার ঘটনা ঘটে। যা এই আন্দোলনকে ক্রমান্বয়ে আরও গতিশীল ও বেগবান করে তোলে। এমতাবস্থায়, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) তদন্ত কমিটি গঠন করে। তদন্ত কমিটি গত ২৬ সেপ্টেম্বর তাদের তদন্ত কাজ নিষ্পন্ন করে এবং ভিসি নাসিরউদ্দিনের বিরুদ্ধে আনা অনিয়ম, দুর্নীতির অভিযোগের সত্যতা খুঁজে পায় এবং  ওই ভিসি’র অপসারণের জন্য শিক্ষা মন্ত্রণালয় বরারব সুপারিশ করে। ফলশ্রতুতিতে, গত ৩০ সেপ্টেম্বর টানা আন্দোলনের মুখে ভিসি খোন্দকার নাসিরউদ্দিন পদত্যাগপত্র জমা দেন।