Opu Hasnat

আজ ১৬ ডিসেম্বর সোমবার ২০১৯,

চট্টগ্রাম নগরীতে আয়কর মেলা বৃহস্পতিবার চট্টগ্রাম

চট্টগ্রাম নগরীতে আয়কর মেলা বৃহস্পতিবার

নগরীর জিইসি কনভেনশন সেন্টারে আগামী ১৪ নভেম্বর বৃহস্পতিবার শুরু হচ্ছে সপ্তাহব্যাপী আয়কর মেলা। এ লক্ষ্যে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সোমবার দুপুরে আগ্রাবাদে আয়কর বিভাগের সম্মেলন কক্ষ সাম্পানে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান আয়কর মেলা উদযাপন কমিটির আহ্বায়ক ও কর অঞ্চল-২ এর কমিশনার জিএম আবুল কালাম কায়কোবাদ।

তিনি জানান, বৃহস্পতিবার সকাল ১০টায় নগরের জিইসি কনভেনশন সেন্টারে সপ্তাহব্যাপী আয়কর মেলা উদ্বোধন করবেন মেয়র আ জ ম নাছির উদ্দীন। একই স্থানে ১৩ নভেম্বর বুধবার বেলা ১১টায় সর্বোচ্চ ও দীর্ঘমেয়াদি করদাতাদের সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। ঢাকা ও চট্টগ্রামসহ ৮টি বিভাগীয় শহরে ৭দিন, ৫৬টি জেলা শহরে ৪ দিন, ৪৮টি উপজেলায় দুইদিন ও ৮ টি উপজেলা শহরে একদিন ব্যাপী এ মেলা উদযাপন করা হবে। ২০০৮ সাল থেকে আয়কর দিবস উদযাপন এবং ২০১০ সাল হতে আয়কর মেলা আয়োজনের ফলে জাতীয় বাজেটে প্রত্যক্ষ করের অবদান ক্রমেই বেড়ে চলছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন কর কমিশনার মো. ইকবাল হোসেন, মাহবুবুর রহমান, ব্যারিস্টার মুনতাসির বিল্লাহ ফারুকী, মফিজ উল্লাহ, অতিরিক্ত কর কমিশনার সফিনা জাহান, মাহমুদুর রহমান প্রমুখ। 

এবার কক্সবাজার, রাঙামাটি, বান্দরবান, খাগড়াছড়ি জেলা সদরে ৪ দিনব্যাপী আয়কর মেলার আয়োজন করা হয়েছে। এ ছাড়া সীতাকুন্ড, পটিয়া ও লোহাগাড়া উপজেলায় দুই দিনব্যাপী এবং চকরিয়া ও টেকনাফে এক দিনব্যাপী আয়কর মেলা হবে।

মেলায় ২০১৯-২০ অর্থবছরের আয়কর রিটার্ন জমা, প্রতিটি কর অঞ্চল বা সার্কেলের জন্য পৃথক ৪৬টি বুথ, নতুন করদাতার জন্য ইটিআইএন রেজিস্ট্রেশন বুথ, নারী, সিনিয়র সিটিজেন, প্রতিবন্ধী, সশস্ত্র বাহিনীর করদাতা, অবসরপ্রাপ্ত সামরিক ও বেসামরিক কর্মকর্তাদের জন্য কাউন্টার থাকবে।

করদাতারা মেলায় সোনালী, জনতা, বেসিক ব্যাংকের বুথে আয়কর জমা দিতে পারবেন। থাকবে ই-পেমেন্টের মাধ্যমে আয়কর জমার সুবিধা ও রিটার্ন পূরণে সহায়তার জন্য আয়কর কর্মকর্তা পরিচালিত হেল্প ডেস্ক।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আয়কর মেলা আয়োজনের আগের অর্থবছরের চেয়ে বর্তমানে প্রায় ৪ গুণ বেশি আয়কর আদায় হচ্ছে। ২০০৯-১০ অর্থবছরে চট্টগ্রামে আয়কর আহরণ হয় ২ হাজার ৭৫০ কোটি ৮৮ লাখ টাকা। সর্বশেষ ২০১৮-১৯ অর্থবছরে আদায় হয়েছে ১১ হাজার ১১৭ কোটি টাকা।

২০১০ সালে আয়কর মেলায় ১৪ হাজার ৩৩০টি রিটার্নের বিপরীতে ৪০ কোটি ১২ লাখ টাকা আয়কর আদায় হয়েছে। সর্বশেষ ২০১৮ সালে ৪৭ হাজার ১২৯টি রিটার্নের বিপরীতে ৫৬০ কোটি ৮৩ লাখ ৪৩ হাজার টাকা আদায় হয়েছে। ২০১৮-১৯ অর্থবছরে চট্টগ্রাম থেকে কর আদায় হয়েছে ১১ হাজার ১৭৭ কোটি টাকা।