Opu Hasnat

আজ ১৮ নভেম্বর সোমবার ২০১৯,

আর.আই.আই.টি রোভার গ্রুপের বার্ষিক তাঁবু বাস ও দীক্ষা অনুষ্ঠান সংগঠন

আর.আই.আই.টি রোভার গ্রুপের বার্ষিক তাঁবু বাস ও দীক্ষা অনুষ্ঠান

মোঃ আবু হাসনাত : ‘শৃঙ্খলা, দক্ষতা ও উন্নয়নে রোভারিং’ প্রতিপাদ্য নিয়ে রংপুর আইডিয়াল ইনস্টিটিউট অব টেকনোলজি রোভার স্কাউট গ্রুপের ব্যবস্থাপনায় ৪ থেকে ৭ নভেম্বর সম্পন্ন হয়েছে চারদিন ব্যাপি তৃতীয় বার্ষিক তাঁবুবাস ও দীক্ষা অনুষ্ঠান। 

গত ৪ নভেম্বর (সোমবার) ইনস্টিটিউট ক্যাম্পাসে বেলা ১১ টায় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে উদ্বোধন ঘোষণা করেন রংপুর আইডিয়াল ইনস্টিটিউট অব টেকনোলজি এর ব্যবস্থাপনা পরিষদের চেয়ারম্যান আবু হেনা মোঃ মোস্তফা কামাল। উপস্থিত ছিলেন অত্র ইউনিটের রোভার লিডার মোঃ খালেদুল ইসলাম, সহকারী রোভার লিডার মোঃ রিফাত ইসলাম। রংপুর বিভাগীয় সাবেক সিনিয়র রোভার মেট প্রতিনিধি মোঃ আশিকুর রহমান সহ অংশগ্রহণকারী রোভার বৃন্দ । 

তাঁবুবাসে মাছরাঙ্গা, শালিক, দোয়েল, ঈগল নামে চারটি উপদলে বিভক্ত হয়ে অংশগ্রহন করে মোট ২৮ জন। এবছর আরআইআইটি রোভার গ্রুপের মাধ্যমে সহচর পর্যায় শেষ করে স্কাউট আন্দোলন যুক্ত হয় ১৯ জন সহচর৷ তারা চারদিন ব্যাপী তাঁবু বাসে বিভিন্ন চ্যালেঞ্জে অংশ গ্রহণ করে। 

তন্মধ্যে উল্লেখযোগ্য ভোরের পাখি, আমার বাড়ি, পাইওনিয়ারিং, প্রাথমিক প্রতিবিধান, হাইকিং, সমাজ সেবা, আগুন জালানো ও রান্না, জ্ঞান যাচাই, গেমস, তাঁবু জলসা। 

সমাজ সেবার অংশ হিসেবে নগরীর নিলকন্ঠ নিউ মডেল স্কুলে কোমলমতি শিক্ষার্থীদের মাঝে সঠিক ভাবে হাত ধোঁয়া শেখান। শালবন মিস্ত্রিপাড়া মোড় হতে জলকর রোডের স্পিড ব্রেকার গুলোতে অংকন করা, পথচারীদের ট্রাফিক সচেতনতা সহ বাড়ির আশ পাশ পরিছন্ন রাখতে রংপুর সিটি কর্পোরেশনের ২৫ নং ওয়ার্ড এলাকায় বাড়ি বাড়ি গিয়ে সচেতনতামূলক লিফলেট প্রদান করেন ও পরিছন্ন রাখতে আহবান করেন। 

৫ নভেম্বর সন্ধ্যায় ভাবগাম্ভীর্য পরিবেশে অনুষ্ঠিত হয়েছে স্কাউট ওন। অতিথী হিসেবে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠান প্রধান ও গ্রুপ সভাপতি মোঃ শাকিনুর আলম। গভীর রাতে নবাগত সহচরদের আত্মশুদ্ধি শেষে ৬ নভেম্বর সকাল ৯ টায় দীক্ষা প্রদান করেন রোভার লিডার মোঃ খালেদুল ইসলাম। 

ঋতু রঙ্গমঞ্চে যখন হেমন্তের আর্বিভাব সাথে শীতের আগমনি সুর এমনি প্রানবন্ত পরিবেশে ৬ নভেম্বর রাত ৮ টায় অনুষ্ঠিত হয়েছে মহা তাঁবু জলসা। প্রতিষ্ঠান প্রধান ও গ্রুপ সভাপতি মোঃ শাকিনুর আলম এর সভাপতিত্বে তাঁবু জলসায় অতিথী হিসেবে উপস্থিত ছিলেন আরআইআইটি এর ব্যবস্থাপনা পরিষদের চেয়ারম্যান আবু হেনা মোঃ মোস্তফা কামাল, প্রধান স্কাউট ব্যাক্তিত্ব হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউটস এর সহকারী লিডার ট্রেইনার ও রংপুর জেলার জেলা রোভার লিডার হাবিবুর রহমান। আরও উপস্থিত ছিলেন আরআইআইটি এর সকল বিভাগের বিভাগীয় প্রধানগন, শিক্ষক কর্মচারী, রংপুর জেলার বিভিন্ন ইউনিটের সিনিয়র রোভার মেট ও রোভারবৃন্দ। 

এসময় প্রাক্তন রোভার মোঃ সিহাব হোসেন কে বিদায় স্মারক ও সাবেক রংপুর বিভাগীয় সিনিয়র রোভার মেট প্রতিনিধি মোঃ আশিকুর রহমান কে সম্মাননা স্মারক প্রদান ও অংশগ্রহণ কারীদের ক্যাম্পের সনদপত্র বিতরণ করা হয়। 

অতিথীরা তাদের বক্তব্যে নবাগতদের স্কাউট আন্দোলনে স্বাগত জানান। স্কাউটার হাবিবুর রহমান তার বিভিন্ন সময়ের স্মৃতি আলোকপাত করেন ও নবাগতদের স্কাউট আইন ও প্রতিজ্ঞা তাদের বাস্তব জীবনে কাজে লাগাতে উদ্বুদ্ধ করেন। 

রোভারদের নান্দনিক পরিবেশনার মধ্যে দিয়ে রাত ১০ টায় তাঁবু জলসার সমাপ্তি ঘোষণা করেন সভাপতি মোঃ শাকিনুর আলম। তিনি তার সমাপনী বক্তব্যে, সকল রোভারকে সৎ যোগ্য ও দক্ষ নাগরিক হিসেবে গড়ে ওঠার তাগিদ প্রদান করেন। 

নবাগত রোভাররা তাদের অনুভূতি ব্যক্ত করে বলেন, তাঁবুতে থাকা ছিল আমাদের প্রথম, চ্যালেঞ্জ গুলো আমাদের আগ্রহ বাড়িয়েছে। তারা আরও বলেন, এই ভিজিল আমাদের জীবনে আরও আগে প্রয়োজন ছিল। 

৭ নভেম্বর বিকাল ৩ টায় সামিং আপ ও পতাকা নামানোর মধ্যে দিয়ে তাঁবুবাসের সমাপ্তি ঘোষণা করেন রোভার লিডার মোঃ খালেদুল ইসলাম।

এই বিভাগের অন্যান্য খবর