Opu Hasnat

আজ ১৮ এপ্রিল বৃহস্পতিবার ২০২৪,

৩০ সেকেন্ডে মিলবে বেতন-ভাতা-পেনশন অর্থ-বাণিজ্য

৩০ সেকেন্ডে মিলবে বেতন-ভাতা-পেনশন

আগামী ৬ মাসের মধ্যে স্বায়ত্ত্বশাসিত সকল প্রতিষ্ঠানে ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফারে (ইএফটি) মাত্র ৩০ সেকেন্ডে মিলবে কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা। এমনকি, কোনো কর্মকর্তা কর্মচারী অবসর গ্রহণ করলে পরদিনই তার একাউন্টে সয়ংক্রিয়ভাবে চলে যাবে অবসরভাতা (পেনশন)।

বৃহস্পতিবার জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ ভবনে এক অনুষ্ঠানে ইএফটি কার্যক্রমের উদ্বোধন করেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ও অতিরিক্ত সচিব মো. রাশিদুল ইসলাম।

অনুষ্ঠানে জানানো হয়, জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ কর্মকর্তা-কর্মচারীদের বেতন ভাতা, গৃহঋণ, পেনশন প্রদানে ইএফটি পদ্ধতি চালু করার ফলে পুরো প্রক্রিয়াটিই হবে সহজ, স্বচ্ছ ও সময়ক্ষেপণ ছাড়াই। দূর হবে প্রতিষ্ঠানগুলোর সব ধরনের আর্থিক অনিয়ম।

কর্মকর্তা-কর্মচারীদের ইনক্রিমেন্ট, অর্জিত ছুটি, ভ্রমণ তথ্য, সার্ভিস রেকর্ড অর্থাৎ চাকরিতে যোগদানের পর থেকে সব ধরনের তথ্য ইএফটি ডাটাবেজে থাকবে। এর ফলে মুহূর্তেই মিলবে সকল কর্মকর্তা-কর্মচারীর পাওনাদিসহ অবসরে যাওয়ার তথ্য। অবসরে যাওয়ার এক দিনের মধ্যে মিলবে পেনশন সুবিধা।

অনুষ্ঠানে অর্থবিভাগের অতিরিক্ত সচিব (বাজেট-১) ও সরকারি ব্যয় ব্যবস্থাপনা শক্তিশালীকরণ কর্মসূচির পরিচালক মো. হাবিবুর রহমান বলেন, আগামী ৬ মাসের মধ্যে সকল সায়ত্তশাসিত প্রতিষ্ঠানে ইএফটি পদ্ধতি চালুকরা হবে। জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ এখন থেকে আর কেরানি নির্ভর হিসাব ব্যবস্থা থেকে বেরিয়ে প্রযুক্তি নির্ভর হলো।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের যুগ্মসচিব ও সদস্য (অর্থ ও প্রশাসন) ড. মো. মইনুল হক আনছারী।

এই বিভাগের অন্যান্য খবর