Opu Hasnat

আজ ১৫ নভেম্বর শুক্রবার ২০১৯,

দূষিত বায়ুর দেশের শীর্ষে বাংলাদেশ আন্তর্জাতিক

দূষিত বায়ুর দেশের শীর্ষে বাংলাদেশ

সম্প্রতি শিরোনাম হয়েছিল ভারতের উত্তরাঞ্চলে বায়ু দূষণের মাত্রা। ভারতের রাজধানী দিল্লি ছাড়াও দূষিত বায়ুর শহর হিসেবে শীর্ষ তালিকায় এতোদিন ছিল চীনের রাজধানী বেইজিং।

তবে বৈশ্বিক বাতাসের গুনাগুণ নিয়ে তথ্য সংগ্রহকারী সুইজার‌ল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউ এয়ার ভিজুয়াল ও গ্রিন পিসের গবেষণা তথ্যে দেখা যাচ্ছে, বিশ্বের দূষিত বায়ুর দেশগুলোর মধ্যে শীর্ষে রয়েছে বাংলাদেশ। আর রাজধানী ঢাকা রয়েছে দূষিত বায়ু শহরের তালিকার দ্বিতীয় অবস্থানে। ২০১৮ সালে বাতাসের মান সম্পর্কে সরকারি বিভিন্ন সংস্থার প্রকাশিত তথ্যের আলোকে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে বলে জানিয়েছে সংস্থা দুটি।

বাতাসে ক্ষুদ্র বস্তুকণা বা ‘পিএম ২.৫’-এর মানমাত্রা হচ্ছে প্রতি কিউবিক মিটারে ১৫ মাইক্রোগ্রাম। ‘পিএম ১০’ বা ক্ষুদ্রাতিক্ষুদ্র বস্তুকণার মানমাত্রা ৫০ মাইক্রোগ্রাম।

আইকিউ এয়ার ভিজিউয়াল ও গ্রিন পিসের প্রতিবেদনে দেখানো হয়েছে, বাংলাদেশে পিএম ২.৫ এর গড় ৯৭ দশমিক ১ মাইক্রোগ্রাম। পাকিস্তানের ৭৪ দশমিক ৩ এবং ভারতের ৭২ দশমিক ৫ মাইক্রোগ্রাম।

অপরদিকে, দূষিত বায়ুর শহর হিসেবে দিল্লি রয়েছে শীর্ষ স্থানে। শহরটিতে পিএম ২.৫ এর গড় ১১৩ দশমিক ৫ মাইক্রোগ্রাম। তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা ঢাকার বাতাসে পিএম ২.৫ রয়েছে ৯৭ দশমিক ১ মাইক্রোগ্রাম । আর তৃতীয় অবস্থানে থাকা আফগানিস্তানের রাজধানী কাবুলের বাতাসে  পিএম ২.৫ এর গড় ৬১ দশমিক ৮ মাইক্রোগ্রাম।