Opu Hasnat

আজ ২১ নভেম্বর বৃহস্পতিবার ২০১৯,

পাইকগাছায় নির্মিত হচ্ছে ঐতিহাসিক বঙ্গবন্ধু, স্বাধীনতা ও একুশে মঞ্চ খুলনা

পাইকগাছায় নির্মিত হচ্ছে ঐতিহাসিক বঙ্গবন্ধু, স্বাধীনতা ও একুশে মঞ্চ

এবার পাইকগাছা উপজেলা পরিষদ চত্বরে নির্মিত হতে যাচ্ছে ঐতিহাসিক বঙ্গবন্ধু, স্বাধীনতা ও একুশে মঞ্চ। মঙ্গলবার সকালে ঐতিহাসিক এ স্থাপনার নির্মাণ কাজের উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান গাজী মোহাম্মদ আলী ও উপজেলা নির্বাহী অফিসার জুলিয়া সুকায়না। স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব আক্তারুজ্জামান বাবু’র সার্বিক নির্দেশনা ও মুজিব শতবর্ষ ২০২০ উদযাপন কর্মপরিকল্পনার অংশ হিসেবে উপজেলা পরিষদ চত্বরে নির্মাণ করা হচ্ছে বিশাল আয়তনের ঐতিহাসিক মঞ্চ। 

৭৫ ফুট দৈর্ঘের মঞ্চের এক পাশে থাকছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষ্কর্য (প্রতিকৃতি), আরেক পাশে নির্মাণ করা হচ্ছে উপজেলা কেন্দ্রীয় শহিদ মিনার। মাঝে থাকছে সভা-সমাবেশ করার জন্য মঞ্চ। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ৫২’র মহান ভাষা আন্দোলন ও ৭১’এর মহান মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণের লক্ষে একই সাথে নির্মাণ করা হচ্ছে বিশাল আয়তনের ঐতিহাসিক এ মঞ্চ। মঞ্চের প্রাথমিক নামকরণ করা হয়েছে বঙ্গবন্ধু, স্বাধীনতা ও একুশে মঞ্চ। আগামী ১ মাসের মধ্যে নির্মাণ কাজ সম্পন্ন হবে এবং বিজয় দিবসের আগে এটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হতে পারে বলে ইউএনও জুলিয়া সুকায়না জানিয়েছেন। 

তিনি জানান, এরআগে বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত স্থানে “বঙ্গবন্ধু ইকোপার্ক” নির্মাণের শুভ সূচনা করা হয়েছে। এরপর উপজেলা পরিষদের প্রবেশ মুখে ঐতিহাসিক বঙ্গবন্ধু, স্বাধীনতা ও একুশে মঞ্চ নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হয়। এটি বাস্তবায়ন হলে একদিকে যেমন বিভিন্ন শ্রেণি পেশার মানুষ বঙ্গবন্ধু এবং ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে পারবেন, অপরদিকে ভাষা আন্দোলন, মহান মুক্তিযুদ্ধের ইতিহাস এবং বঙ্গবন্ধুর জীবন আদর্শ সম্পর্কে তরুণ প্রজন্ম জানতে পারবে। এছাড়া এ মঞ্চ ব্যবহার করার মাধ্যমে বিভিন্ন জাতীয় দিবস উদযাপন এবং সভা-সমাবেশ করার সুবিধা থাকবে। সর্বোপরী ঐতিহাসিক এ মঞ্চটি উপজেলা পরিষদ এলাকাকে শোভাবর্ধন এবং দৃষ্টিনন্দন হবে। 

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সহকারী কমিশনার (ভ‚মি) মুহাম্মদ আরাফাতুল আলম, ওসি (তদন্ত) রহমত আলী, প্রাক্তন অধ্যক্ষ রমেন্দ্রনাথ সরকার, প্রাক্তন প্রধান শিক্ষক সুরাইয়া বানু ডলি, প্রধান শিক্ষক অনিতা রানী মন্ডল, পাইকগাছা প্রেসক্লাবের সহ-সভাপতি তৃপ্তি রঞ্জন সেন ও মোঃ আব্দুল আজিজ, সাধারণ সম্পাদক এম মোসলেম উদ্দীন আহমেদ, কোষাধ্যক্ষ এসএম বাবুল আক্তার, সার্ভেয়ার সাকিরুল ইসলাম ও নাজমা কামাল।

এই বিভাগের অন্যান্য খবর