Opu Hasnat

আজ ১৯ নভেম্বর মঙ্গলবার ২০১৯,

চট্টগ্রাম শিশু আনন্দ মেলার সমাপনী অনুষ্ঠানে বিটিভি’র জিএম

শিশুদের মেধার বিকাশ ঘটাতে সাংস্কৃতিক চর্চার বিকল্প নেই চট্টগ্রাম

শিশুদের মেধার বিকাশ ঘটাতে সাংস্কৃতিক চর্চার বিকল্প নেই

বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের  জেনারেল ম্যানেজার (জি.এম) নিতাই কুমার ভট্টাচার্য্য বলেছেন, আজকের শিশুরা আগামী দিনের ভবিষ্যৎ। তাদেরকে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে হলে পড়ালেখার পাশাপাশি আনন্দ-বিনোদনে উদ্ধুদ্ধ করাসহ নীতি-নৈতিকতা শিখাতে হবে। শিশুদের মেধার বিকাশ ঘটাতে সাংস্কৃতিক চর্চার কোন বিকল্প নেই। চট্টগ্রাম শিশু একাডেমীতে আয়োজিত শিশু আনন্দ মেলা, সাংস্কৃতিক উৎসব, শিশু নাট্য প্রতিযোগিতার সমাপনী ও পুরস্কার বিতরণ  অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। চট্টগ্রাম জেলা প্রশাসন ও  প্রাণ গ্রুপ অব কোম্পানির সহযোগিতায় বাংলাদেশ শিশু একাডেমি, চট্টগ্রাম জেলা শাখার উদ্যোগে  শিশু আনন্দ মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়।

নিতাই কুমার ভট্টাচার্য্য আরো বলেছেন, পৃথিবীর প্রত্যেক শিশু আনন্দ-বিনোদনের মধ্যে বাঁচতে চায়। কিন্তু অনেক শিশু তাদের অধিকার থেকে বঞ্চিত হয়। শিশুর প্রতি অবহেলা না করে পড়ালেখার পাশাপাশি তাদেরকে আনন্দ-বিনোদনের সুযোগ দিয়ে স্বাভাবিকভাবে  বেড়ে ওঠার পরিবেশ সৃষ্টি করতে হবে। আমাদের দেশটি সোনার বাংলা হয়ে গড়ে উঠবে যখন শিশুরা সোনার মানুষ হয়ে দেশকে আগামীতে আলোকিত করবে। এ জন্য তাদেরকে শিশু মেধামননে ও সৃজনশীলতায় বেড়ে উঠার সুযোগ সৃষ্টি করে দিতে অভিভাবকসহ প্রত্যেককে আন্তরিক হতে হবে। শিশুরা শিল্প-সাহিত্য-সংস্কৃতি-রাজনীতি-বিজ্ঞান সবক্ষেত্রে আগামী বিশ্বকে নেতৃত্ব দেবে। পিতা-মাতার পরম আরাধনার ধন হলেও প্রকৃতপক্ষে তারা রাষ্ট্রেরই সম্পদ। 

শিশু প্রতিনিধি নাজিফা তাজনুরের সভাপতিত্বে অনুষ্ঠিত শিশু আনন্দ মেলার সমাপনী ও পুরস্কার বিতরণ  অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন একাডেমির  জেলা শিশু বিষয়ক কর্মকর্তা নারগীস সুলতানা। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ব্রাইট বাংলাদেশ ফোরাম’র  প্রধান নির্বাহী উৎপল বড়ুয়া, বিশিষ্ট লেখক ও গবেষক সামসুল হক ও  কিড্স কালচারাল ইন্সটিটিউটের প্রধান নির্বাহী সাহিত্যিক সৌরভ সাখাওয়াত।   

আনন্দ মেলায় বিভিন্ন এনজিও ও সাংস্কৃতিক সংগঠন অংশগ্রহণ করেন।  অনুষ্ঠানে  শিশু একাডেমীর প্রশিক্ষক, ক্ষুদে শিক্ষার্থী, এনজিও সংগঠন, অভিভাবক ও আমন্ত্রিত সুধীজন উপস্থিত ছিলেন। শেষে শিশু আনন্দ মেলা উপলক্ষে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অনুষ্টানের প্রধান অতিথি বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের  জেনারেল ম্যানেজার (জি.এম) নিতাই কুমার ভট্টাচার্য্য।  এছাড়া মেলায়  অংশগ্রহনকারী  স্টল প্রতিনিধিদের মাঝে ক্রেষ্ট প্রদান করা হয়। শেষে একাডেমির নৃত্য বিভাগের প্রশিক্ষণার্থীদের অংশগ্রহনে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।