Opu Hasnat

আজ ২২ নভেম্বর শুক্রবার ২০১৯,

মুন্সীগঞ্জে ২৭৮৫ টন মজুদ থাকার পরও সার পাচ্ছেনা ডিলাররা ! কৃষি সংবাদমুন্সিগঞ্জ

মুন্সীগঞ্জে ২৭৮৫ টন মজুদ থাকার পরও সার পাচ্ছেনা ডিলাররা !

বর্ষা মৌসুমের পানি নেমে যাওয়ার পর কৃষকরা মুন্সীগঞ্জ জেলার বিস্তীর্ণ এলাকাজুড়ে আলু আবাদের লক্ষ্যে জমি পরিচর্যায় ব্যস্ত হয়ে পড়েন। আলুবীজ বপনের আগেই টিএসপি ও এমওপি সার ছিটিয়ে জমি প্রস্তুত করতে হয়। এ সময় বিএডিসির টিএসপি সার না পেলে কৃষকরা সংকট মনে করে বেসরকারি বিভিন্ন কোম্পানির সার ক্রয়ে ঝুঁকে পড়েন।

এদিকে, মুন্সীগঞ্জে বিএডিসির টিএসপির সার পাচ্ছেন না ডিলাররা। জেলা সদরের মিরকাদিম ও কমলাঘাট সারের গোডাউনে বিএডিসির ২ হাজার ৭৮৫ টন সার মজুদ থাকলেও এখানে বিএডিসি নিবন্ধিত ডিলারদের সার বরাদ্দ দেওয়া হচ্ছেনা বলে অভিযোগ করেছে ডিলাররা। ডিলারদের অভিযোগ, বেসরকারি বিভিন্ন কোম্পানির সার বিক্রির সুবিধা দিতেই বিএডিসির টিএসপি সার ডিলারদের বরাদ্দ দিতে টালবাহানা করা হচ্ছে। 

বিএডিসির কর্মকর্তারা বলেছেন, মুন্সীগঞ্জ জেলার জন্য বরাদ্দকৃত সার দুটি গোডাউনে মজুদ থাকলেও ডিলাররা নিচ্ছেন না। তবে মন্ত্রণালয়ের সিদ্ধান্তের কারণে নভেম্বরের বরাদ্দকৃত সার ডিলারদের দেওয়া হয়নি।

বিএডিসির মুন্সীগঞ্জ জেলা ডিলার সমিতির সভাপতি মো. আহসানউল্লাহ দিদার জানান, সংশ্নিষ্ট কর্মকর্তারা আর্থিক সুবিধা নিয়ে বেসরকারি বিভিন্ন কোম্পানির সার বিক্রি করার সুযোগ দিতেই মজুদ থাকার পরেও নভেম্বরের বরাদ্দকৃত টিএসপি সার নিবন্ধিত ডিলারদের দিচ্ছেন না। 

এ প্রসঙ্গে বিএডিসির যুগ্ম পরিচালক মো. আশরাফউদ্দিন মোল্লা জানান, কৃষকরা এখন জমি প্রস্তুত করছেন, তাই ডিলাররা সার নিচ্ছেন না। নভেম্বরের বরাদ্দ দেওয়া হচ্ছে না কেন এ প্রশ্নে তিনি বলেন, এটা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত। আমাদের করার কিছু নেই।