Opu Hasnat

আজ ১৮ নভেম্বর সোমবার ২০১৯,

ছাতকে যত্রতত্র ধান বীজ বিক্রয়, কৃষক প্রতারিত কৃষি সংবাদসুনামগঞ্জ

ছাতকে যত্রতত্র ধান বীজ বিক্রয়, কৃষক প্রতারিত

সুনামগঞ্জের ছাতকে যত্রতত্র বীজ বিক্রয় করায় নিরীহ কৃষকরা প্রতারিত হচ্ছেন। উপজেলার জাউয়া বাজারে সরেজমিনে গিয়ে দেখা যায়, ইউনিয়নের নির্ধারিত সার বীজ পরিবেশক ছাড়াও কিছু অসাধু ব্যবসায়ীরা নির্ধারিত বীজ ঘর ছাড়া ইলেকট্রনিক দোকান ও ভূমি মালের দোকানের সামনে ধান বীজের পসরা সাজিয়ে রেখে বিক্রয় করছেন। 

কৃষকদের অভিযোগ অনেকেই সরকারী বস্তা ন্যায় অবৈধ ভাবে বস্তা তৈরী করে বাজারের নিন্মমানের ধান বস্তাবন্দি করে খোলা বাজারের ফুট পাতে রাস্তায় ফেলে যত্রতত্র বিক্রি করায় নিরিহ কৃষাণ কৃষানিরা হচ্ছেন প্রতারনার শিকার। জাউয়া বাজার ইউনিয়নের নির্ধারিত পরিবেশক খান এন্টারপ্রাইজ ছাড়াও বাজারের প্রধান সড়কের পাশে সেতুর কাছে মার্সেল লিখা সাইন বোর্ডের নিচে একটি ইলেকট্রনিক দোকানের সামনে গ্যাস সিলিন্ডারের পাশে ধান বীজ বিক্রি করতে দেখা গেছে। যা বীজ পরিবেশক নিয়োগ ও বীজ সার বিতরণ সংক্রান্ত নীতিমালা পরিপন্থি। 

জাউয়া বাজারের খান এন্টারপ্রাইজ ও মা বীজ ঘরের নির্ধারিত পরিবেশক ইদ্রিছ খানের পিতা কদরিছ খান জানান, অসাধু ব্যবসায়ীরা যত্রতত্র নিন্মমানের বীজ বিক্রি করায় আমরা বৈধ পরিবেশকদের কাছে এসে কৃষকরা নানা সময় অভিযোগ করে থাকেন। ধান বীজের সব গুলো ধান বের না হয়ে ভিজানোর পর অনেক ধান নষ্ট হয়ে পড়ে। 

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবীদ তৌফিক হোসেন খান জানান আমার জানামতে নির্ধারিত পরিবেশকের বাহিরে কেউ বীজ বিক্রি করে না। তবে আমি খোজ নিয়ে ব্যবস্থা নেব।