Opu Hasnat

আজ ২২ নভেম্বর শুক্রবার ২০১৯,

৪ নভেম্বর আসছে ‘এ শহর তোমার অথবা আমার’ বিনোদন

৪ নভেম্বর আসছে ‘এ শহর তোমার অথবা আমার’

বিবেক জাগ্রত হওয়ার গল্প নিয়ে নির্মিত হয়েছে ওয়েব সিরিজ ‘এ শহর তোমার অথবা আমার’। আহমেদ তৌকিরের রচনায় নাটকটি পরিচালনা করেছেন তরুণ প্রতিশ্রুতিশীল নির্মাতা নিলয় মাসুদ। এতে অভিনয় করেছেন সৈয়দ জামান শাওন ও সামিয়া অথৈ।

নাটকটির গল্পে দেখা যাবে, দেশে বিভিন্ন সময়ে ঘটে যাওয়া বেশ কয়েকটি আলোচিত হত্যাকাণ্ডের সঙ্গে আমার আপনার বিবেকের সংযোগ ঘটানো। কয়েক মাস আগে ফেনীতে মাদরাসার ছাদে ডেকে নিয়ে কেরোসিন ঢেলে আগুনে পুড়িয়ে নুসরাত হত্যাকাণ্ড, বাড্ডায় প্রকাশ্য দিবালোকে  ছেলেধরা সন্দেহে পিটিয়ে হত্যা করা হয় রেণু নামে এক নারীকে, একইভাবে ২০১২ সালে পুরান ঢাকায় বিশ্বজিতকে হত্যা কিংবা কুমিল্লায় তনু হত্যাকাণ্ডের ঘটনায় দেশজুড়ে তোলপাড় সৃষ্টি হয়।

লোকজনের সামনেই একের পর এক হত্যাকাণ্ড ঘটছে, সেসব ঘটনা মোবাইল ক্যামেরায় ধারণও করছে কেউ কেউ। কিন্তু অত্যাচারিত লোকটিকে বাঁচাতে এগিয়ে যাচ্ছে না কেউ। এ যেন নির্মমতার আরেক রূপ! আলোচিত নানা নির্মমচিত্র ও হত্যাকাণ্ডের ঘটনাগুলো মানুষের বিবেককে জাগানোর অভিপ্রায়েই নাটকের গল্প এগিয়ে যায়।

সমসাময়িক গল্পে নির্মিত ওয়েব সিরিজটি প্রসঙ্গে তরুণ পরিচালক নিলয় মাসুদ বলেন, নাটকের গল্পটি সবার পরিচিত। চরিত্রগুলোও তাই। কিন্তু গল্পের সঙ্গে দর্শকের একটি সংযোগ রয়েছে, সেটি তার বিবেককে জাগাতে সহায়তা করবে। একেবারে ভিন্ন একটি পটভূমি নিয়ে নির্মিত হয়েছে ‘এ শহর তোমার অথবা আমার’। আশা করছি, দর্শকদের নাটকের গল্পের সঙ্গে নিজেদের মিলিয়ে নেবেন।

ক্রিয়েটিভ গ্যারেজের প্রযোজনায় ওয়েব সিরিজটি নির্মিত হয়েছে। সোমবার (৪ নভেম্বর) সন্ধ্যা ৭টায় ক্রিয়েটিভ গ্যারেজের নিজস্ব ইউটিউব চ্যানেলে মুক্তি পাচ্ছে ‘এ শহর তোমার অথবা আমার’। নাটকটির চিত্রগ্রাহক ছিলেন আরমান হোসেন।

নিলয় মাসুদ দেশের একজন তরুণ প্রতিভাবান নির্মাতা। ২০১২ সালে আরফান নিশো-মেহজাবিন চৌধুরী নিয়ে ‘একটি অসমাপ্ত ভালোবাসা’ নামে একটি নাটক নির্মাণ করে মিডিয়ায় পা রাখেন। যদিও এর আগে তিনি এক ডজনের বেশি বিজ্ঞাপনচিত্র নির্মাণ করেছেন। তার নির্মাণঝুলিতে প্রায় ১৩-১৪টি নাটক রয়েছে।

এছাড়াও সরকারি-বেসরকারি বিভিন্ন প্রকল্পের জন্য ৭-৮টি ডকুড্রামাও নির্মাণ করেছেন নিলয় মাসুদ। তার নির্মাণশৈলী অন্য অনেকের চেয়ে বেশ আলাদা। সম্প্রতি বেশ কয়েকটি ওয়েব সিরিজ নির্মাণে হাত দিয়েছেন। ‘এ শহর তোমার অথবা আমার’ তার পরিচালনায় প্রথম ওয়েব সিরিজ।