Opu Hasnat

আজ ২২ নভেম্বর শুক্রবার ২০১৯,

কুখ্যাত ব্যক্তির নামে প্রতিষ্ঠান হলেই এমপিও বাতিল নয় : শিক্ষামন্ত্রী শিক্ষা

কুখ্যাত ব্যক্তির নামে প্রতিষ্ঠান হলেই এমপিও বাতিল নয় : শিক্ষামন্ত্রী

কুখ‌্যাত ব‌্যক্তির নামে কোন প্রতিষ্ঠান এমপিওভুক্ত হলে তা বাতিল হবে না, বরং নাম পরিবর্তন হবে বলে সাফ জানিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, যুদ্ধাপরাধী বা কুখ্যাত ব্যক্তিদের নামে প্রতিষ্ঠিত চিহ্নিত প্রতিষ্ঠানগুলোর নাম যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে শিক্ষা মন্ত্রণালয় পরিবর্তন করে চলেছে।  এটি একটি চলমান কার্যক্রম।

তিনি বলেন, এসব প্রতিষ্ঠানগুলো যোগ্যতার ভিত্তিতে এমপিও পেয়েছে। কোনো রাজাকারের নামে প্রতিষ্ঠিত হলে, এর দায় প্রতিষ্ঠানের নয়। যদি সুনির্দিষ্ট অভিযোগ পাওয়া যায়, ওই প্রতিষ্ঠানের নাম পরিবর্তন করা হবে। কিন্তু এমপিও থাকবে।

রোববার নীলক্ষেতে ব্যানবেইসের সম্মেলন কক্ষে শিক্ষা প্রতিষ্ঠানের এমপিওভুক্তির বিষয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের সময় তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, স্থানীয় পর্যায়ে এ ধরনের প্রতিষ্ঠান থাকলেও এ সংক্রান্ত সকল তথ্য মন্ত্রণালয়ে নাই। স্থানীয় পর্যায় থেকে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি স্থানীয় প্রশাসন, স্থানীয় জনগণ, শিক্ষা মন্ত্রণালয়ের নজরে আনলে শিক্ষা মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে এ বিষয়ে ব‌্যবস্থা নেবে।

ডা. দীপু মনি বলেন, এবারের এমপিওভুক্তি কোন রাজনৈতিক বিবেচনায় হয়নি, সেটা নিশ্চিত। কোন বিতর্কিত রাজনীতিকের নামে প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানের ক্ষেত্রেও একই ভাবে নাম পরিবর্তনের প্রক্রিয়া অনুসরণ করা যেতে পারে।

শিক্ষার মানে কী পরিবর্তন হবে, জানতে চাইলে তিনি বলেন, অনেক প্রতিষ্ঠানের আর্থিক সমস্যা থাকে। শহরে অনেক প্রতিষ্ঠান এমপিও চান না। কিন্তু গ্রামে শিক্ষকদের বেতন-ভাতা নিয়ে সমস্যা থাকে। বিকল্প কোন কাজের চিন্তা থাকলে শিক্ষক যথাযথভাবে শিক্ষা দিতে পারেন না।

এসময় শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো.  সোহরাব হোসাইনসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।