Opu Hasnat

আজ ১২ নভেম্বর মঙ্গলবার ২০১৯,

খাদ্য অধিকার আইনের দাবিতে বোদায় মিনি পার্লামেন্ট পঞ্চগড়

খাদ্য অধিকার আইনের দাবিতে বোদায় মিনি পার্লামেন্ট

রবিবার সকাল ১১ টায় পঞ্চগড়ের বোদায় হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ডের সুনিকেতন পাঠশালার উন্মুক্ত মাঠে ইয়ূথ এগেইনষ্ট হাঙ্গারের আয়োজনে বাংলাদেশ যুব ছায়া সংসদের আদলে মিনি পার্লামেন্ট অনুষ্ঠিত হলো। “খাদ্য অপচয় রোধ, পুষ্টিকর ও নিরাপদ খাদ্য নিশ্চিত করুন, যুব ক্ষমতায়নে অগ্রাধিকার দিন’’ এই প্রতিপাদ্য বিষয়ের উপর প্রস্তাবনা উপস্থাপন করেন মিনি পার্লামেন্টের সদস্য জহিরুল ইসলাম। উক্ত বিষয়ের উপর মিনি পার্লামেন্টের প্রধানমন্ত্রী রাসেল ইসলাম, বিরোধীদলীয় নেতা মোনালিসা আক্তার আইরিন, যুব ছায়া সংসদ সদস্য মনির হোসেন, সোনামণি রায়, কৃষ্ণা রাণী, চয়ন বর্মন, শারমিন আক্তার, রায়হান কবির, শ্রাবন্তী রায় হিমু, আকাশ চন্দ্র বর্মন, শারমিন বেগম, মমিনুল ইসলাম, ফাহিম ইসলাম, পবিরুল ইসলাম বক্তব্য রাখেন। মিনি পার্লামেন্টে স্পীকারের দায়িত্ব পালন করেন জাহিদ হাসান।

মিনি পার্লামেন্টে বক্তারা বলেন, খাদ্য অপচয় রোধে সচেতনতামূলক কর্মসূচি বাড়াতে হবে। রাসায়নিক ও বিষযুক্ত খাবার বর্জন করে জৈব পদ্ধতিতে চাষাবাদে জোর দেয়া দরকার। বাল্য বিবাহের কারণে অপুুষ্টি নিয়ে জন্মানো শিশুর সংখ্যা বেড়ে যাওয়ায় মেধাহীন বাংলাদেশের দিকে এগোচ্ছে দেশ। ভেজাল ও ফরমালিনমুক্ত খাবার থেকে জনগণকে রেহায় দিয়ে নিরাপদ খাদ্য নিশ্চিত করতে খাদ্য অধিকার আইন প্রণয়নের দাবি জানানো হয়। এছাড়াও পঞ্চগড়ের চা শিল্পের উন্নয়নে সুনির্দিষ্ট পরিকল্পনা গ্রহণ, চা ও পাথর শ্রমিকদের ন্যায্য মূল্য প্রদান এবং পঞ্চগড় থেকে তেঁতুলিয়া পর্যন্ত রেললাইন স্থাপন কার্যক্রম ত্বরাণিত করে সেখানে পর্যটন শিল্পের উন্নয়নে বেকারদের প্রণোদনা প্রদান এবং সহজ শর্তে ঋণ প্রদান করে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে সরকারি এবং বেসরকারি উদ্যোগের আহবান জানান বক্তারা। 

মিনি পার্লামেন্ট শেষে অতিথি হিসেবে বক্তব্য রাখেন হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড বোদা পঞ্চগড়ের প্রোগ্রাম অফিসার মালেকা বেগম, একাউন্টস অফিসার হাবিবুন নাহার, অ্যাসিস্ট্যান্ট প্রোগ্রাম অফিসার অনিল চন্দ্র শর্মা এবং অ্যাসিস্ট্যান্ট প্রোগ্রাম অফিসার সিজুল ইসলাম। অনুষ্ঠানের শেষে ইয়ূথ এগেইনষ্ট হাঙ্গারের ১৫ জন জেএসসি পরীক্ষার্থী সদস্যদের হাতে শুভেচ্ছা উপহার হিসেবে কলম, স্কেল এবং হার্ডবোর্ড তুলে দেয়া হয়।