Opu Hasnat

আজ ১৯ মার্চ মঙ্গলবার ২০২৪,

২৭ জানুয়ারী কুবির ১ম সমাবর্তন শিক্ষাকুমিল্লা

২৭ জানুয়ারী কুবির ১ম সমাবর্তন

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ১ম সমাবর্তন আয়োজনের লক্ষে উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরীর সভাপতিত্বে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। এ সমাবর্তনে যোগদানের সম্মতি দিয়েছেন রাষ্ট্রপতি মো.আব্দুল হামিদ। রাষ্ট্রপতি মো.আব্দুল হামিদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করে সভা শুরু করেন উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী।

সভায় বিভিন্ন পূর্ণাঙ্গ উপ-কমিটি গঠনের প্রস্তাবনা উপস্থাপন করা হয় এবং রেজিস্ট্রেশন প্রক্রিয়া ৩০ নভেম্বরের মধ্যে সম্পন্ন করার সিদ্ধান্তসহ সমাবর্তনের লোগো প্রাথমিকভাবে নির্বাচন করা হয় যা অল্প সময়ের মধ্যে চূড়ান্ত করে জানানো হবে।

এদিকে, সমাবর্তন আয়োজক কমিটি সূত্রে জানা গেছে, প্রথমবারের মতো হতে যাওয়া এই সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের ১ম ব্যাচ (২০০৬-০৭ শিক্ষাবর্ষ) থেকে ৮ম ব্যাচ (২০১৩-১৪) পর্যন্ত স্নাতক পর্যায়ের সকল শিক্ষার্থীরা অংশ নিতে পারবেন। একইভাবে স্নাতকোত্তর পর্যায়ে ১ম ব্যাচ থেকে ৬ষ্ঠ ব্যাচ (২০১৫-১৬ শিক্ষাবর্ষ) পর্যন্ত সাবেক শিক্ষার্থীরা সুযোগ পাচ্ছেন। স্নাতক পর্যায়ের ৩৫৫০ জন এবং স্নাতকোত্তর পর্যায়ের ২০৫২ জন শিক্ষার্থী সুযোগ পাচ্ছেন কালো গাউন ও টুপি পরিধান করার।

শিক্ষাবর্ষ এক হলেও ৫ বছর মেয়াদী স্নাতক পর্যায় সম্পন্ন না হওয়ায় সমাবর্তনে অংশ নিতে পারবে না বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা। একই সঙ্গে সান্ধ্যকালীন কোর্সের কোনো শিক্ষার্থীও সমাবর্তনে অংশগ্রণের সুযোগ পাবে না বলে জানিয়েছেন সমাবর্তন আয়োজক কমিটির সদস্য-সচিব মোহাম্মদ নূরুল করিম চৌধুরী।

সমাবর্তনে অংশ নিতে শুধুমাত্র স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের ৩৫৫০ টাকা, স্নাতকোত্তরসহ ৪০৫০ টাকা রেজিস্ট্রেশন ফি ধরা হয়েছে জনপ্রতি। রেজিস্ট্রেশন প্রক্রিয়া ৩০ নভেম্বরের মধ্যে শেষ করার সিদ্ধান্ত হলেও এ পর্যন্ত শুরুর তারিখ চূড়ান্ত করা হয়নি।

প্রস্তুতি সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সকল ডিন, বিভাগীয় প্রধান, দপ্তর প্রধান, শিক্ষক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক, কর্মকর্তা সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক, কর্মচারী প্রতিনিধি ও ছাত্র প্রতিনিধিরা। সভা শেষে উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী সমাবর্তন আয়োজনের স্থান পরিদর্শন করেন।