Opu Hasnat

আজ ১৩ নভেম্বর বুধবার ২০১৯,

১৩তম সিটি করপোরেশন ও নবম বিভাগ হতে চলছে ফরিদপুর ফরিদপুর

১৩তম সিটি করপোরেশন ও নবম বিভাগ হতে চলছে ফরিদপুর

দেশের অন্যতম পুরনো পৌরসভা ফরিদপুরকে সিটি করপোরেশন ও পদ্মা বিভাগ করা হচ্ছে বলে নিকার সভায় ঘোষনা হয়েছে। সরকারের প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত  জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) বৈঠকে ফরিদপুরকে দেশের ১৩তম সিটি করপোরেশন এবং নবম বিভাগ ঘোষনা করা হয়। এ খবরে ফরিদপুরে সর্বত্র আনন্দের বন্যা ও মিষ্টি বিতরন করা হয়।

১৮৬৯ সালে প্রতিষ্ঠিত ফরিদপুর পৌরসভার। পৌর এলাকাটি পরে ধাপে ধাপে সম্প্রসারণ করা হয়। পৌর এলাকা সম্প্রসারণের ফলে পরিকল্পিত আবাসন, যোগাযোগ অবকাঠামো, পয়ঃনিষ্কাশন, পানি সরবরাহ ও অন্যান্য নাগরিক সুবিধার চাহিদা বাড়তে থাকে। বর্তমানে এ পৌরসভার ২৭টি ওয়ার্ড নিয়ে পরিচালিত হচ্ছে।

এই বর্ধিত চাহিদা পূরণের জন্য ফরিদপুর পৌরসভাকে সিটি করপোরেশনে প্রতিষ্ঠা করার প্রস্তাব দেয় ফরিদপুর জেলা প্রশাসন ২০১০সালে।

ফরিদপুর জেলা প্রশাসন সূত্রে জানা যায়, পৌর এলাকা সিটি করপোরেশন প্রতিষ্ঠার ক্ষেত্রে যে আটটি শর্ত রয়েছে তার সবগুলো পূরণ করেছে এরই মধ্যে ফরিদপুর পৌরসভা। 

এর মধ্যে উল্লেখ যোগ্য বর্তমানে ফরিদপুর পৌর এলাকার জনসংখ্যা ৫ লাখ ৫৭ হাজার ৬৩২ জন। ফরিদপুরে ২২৫টি ছোট-বড় শিল্পপ্রতিষ্ঠান রয়েছে। এছাড়াও ফরিদপুর পৌরসভার বার্ষিক আয় ৫১ কোটি ৩৫ লাখ ৬৫ হাজার টাকা। 

এছাড়াও সিটি করপোরেশন হতে হলে আয়তন হতে হবে কমপক্ষে ২৫ বর্গকিলোমিটার। সেক্ষেত্রে ফরিদপুরের আয়তন ৬৬ বর্গকিলোমিটার।

এদিকে ফরিদপুরকে সিটি করপোরেশন ও পদ্মা বিভাগ ঘোষনার পর পর শহরেরবাসীর মধ্যে আনন্দের বন্যা বয়ে যায়। অনেকে সরকার প্রধানকে ধন্যবাদ জানিয়ে মিষ্টি বিতরন করে। 

ঘোষনার সাথে সাথে সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশারফ হোসেন এমপি সাংবাদিকদের বলেন, আমি আশা করেছিলাম নিকার বৈঠকে শুধু ফরিদপুরকে সিটি করপোরেশন ঘোষনা করা হবে। কিন্তু একই সাথে পদ্মা নামে ফরিদপুরকে বিভাগের কথা বলা হয়েছে।  যার হেড কোর্য়াটার হবে ফরিদপুরে বলে তিনি জানান।  আর এই জন্য তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জ্ঞাপন করেন।