Opu Hasnat

আজ ৩১ মে রবিবার ২০২০,

ওমর ফারুককে যুবলীগ চেয়ারম্যান থেকে অব্যাহতি রাজনীতি

ওমর ফারুককে যুবলীগ চেয়ারম্যান থেকে অব্যাহতি

যুবলীগের চেয়ারম্যানের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে ওমর ফারুক চৌধুরীকে। রোববার গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে যুবলীগের সভাপতিমণ্ডলীর বৈঠকে এই সিদ্ধান্ত হয়।

বৈঠক শেষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এই সিদ্ধান্ত ছাড়াও যুবলীগের সম্মেলন প্রস্তুতি কমিটি করার কথা জানান।

তিনি বলেন, যুবলীগের সভাপতিমণ্ডলীর সদস্য চয়ন ইসলামকে আহ্বায়ক এবং বর্তমান সাধারণ সম্পাদক হারুনুর রশীদকে সদস্য সচিব করে সম্মেলন প্রস্তুতি কমিটি করা হয়েছে। যুবলীগের কার্যনির্বাহী কমিটির সবাইকে এই কমিটির সদস্য করা হয়েছে।

আগামী ২৩ নভেম্বর যুবলীগের সপ্তম কংগ্রেস হবে। তার আগ পর্যন্ত সম্মেলন প্রস্তুতি কমিটিই সংগঠনের সব কর্মকাণ্ড পরিচালনা করবে বলে ওবায়দুল কাদের জানিয়েছেন।

বাংলা একাডেমির প্রথম মহাপরিচালক ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাব্কে উপাচার্য অধ্যাপক মযহারুল ইসলামের ছেলে চয়ন ইসলাম এর আগে যুবলীগের সাংস্কৃতিক সম্পাদক ছিলেন। নবম জাতীয় সংসদ নির্বাচনে সিরাজগঞ্জের শাহজাদপুর আসন থেকে বিজয়ী হয়েছিলেন তিনি।

যুবলীগের ইতিহাসে এই প্রথম কোনো চেয়ারম্যানকে তার দায়িত্বের মাঝপথে অব্যাহতি দেয়া ঘটনা ঘটলো। সম্প্রতি দুর্নীতির দায়ে ছাত্রলীগের দুই শীর্ষ নেতা রেজওয়ানুল হক চৌধুরী শোভন-গোলাম রব্বানীকে সরিয়ে দেয়ার পর এবার যুবলীগের চেয়ারম্যানের ভাগ্যেও একই পরিণতি হলো।

এরই মধ্যে তার ব্যাংক হিসাব জব্দ করা ও বিদেশ যেতে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। একই সঙ্গে নেত্রীর সঙ্গে দেখা করতে গণভবনে যাওয়ার অনুমতিও হারিয়েছেন।

যুবলীগের নেতা-কর্মীরা জানিয়েছেন, যুবলীগে একচ্ছত্র আধিপত্য ছিল তার। তার কথাতেই কমিটি হতো, তার কথাতেই কমিটি ভাঙতো। কেউ পদ পেতো তার ইশারায়। কেউ পদও হারাতো ওই তারই ইশারায়। সংগঠনের যেকোনো সিদ্ধান্ত নেয়ার এখতিয়ার সংগঠনের কার্যনির্বাহী কমিটির থাকলেও সব সিদ্ধান্ত নিতেন তিনিই।