Opu Hasnat

আজ ১৯ নভেম্বর মঙ্গলবার ২০১৯,

ঠাকুরগাঁও শুক নদীতে চলছে মাছ ধরা মহাউৎসব ঠাকুরগাঁও

ঠাকুরগাঁও শুক নদীতে চলছে মাছ ধরা মহাউৎসব

মোঃ আনোয়ার হোসেন, ঠাকুরগাঁও : ঠাকুরগাঁও সদর উপজেলার আঁকচা ইউনিয়নের বুড়ির বাঁধে মাছ ধরার ধুম পড়েছে। শনিবার (১৯ অক্টোবর) ভোরে বুড়ির বাঁধের গেট খুলে দেওয়ায় হয়েছে। এতে মাছ ধরতে নামে বিভিন্ন এলাকার সহস্রাধিক জেলেসহ উৎসুক মানুষ। সরেজমিনে দেখা যায়, বুড়ির বাঁধের গেট মাছ ধরা নিয়ে যুবক, বৃদ্ধা ও নারী-শিশুরাও ব্যস্ত সময় পার করছে। সব মিলিয়ে এখানে এক ধরনের মাছ ধরার উৎসব দেখা গেছে।

আকচা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সুব্রত কুমার বর্মন বলেন, বর্ষাকালে পানি ধরে রাখার পর কার্তিক মাসের প্রথম দিকে বুড়ির বাঁধের গেট খুলে দেওয়া হয়। এতে উজানের পানি কমে যায়। আর এ সুযোগে মাছ ধরতে উৎসবে মেতে উঠে বিভিন্ন এলাকার কয়েক হাজার মানুষ।

বালিয়াডাঙ্গীর লাহিড়ী থেকে মাছ ধরতে আসা জগদীশ চন্দ্র  ও গোবিন্দ্র বলেন, মাছ ধরতে ভোরে এখানে এসেছি। শখের বশে মাছ ধরছি। যে টুকু মাছ ধরেছি তাতেই অনেক আনন্দ।

বিভিন্ন এলাকা থেকে মাছ ধরতে আসে উৎসুক জনতা জানান, এখানে মাছ ধরতে এসে অনেক ভালো লাগছে। এখানে গতবারের মত এবারও ট্যাংরা, পুঁটি, শিং, তেলাপিয়া, কৈ, মাগুর ও শোল সহ বিভিন্ন প্রজাতির মাছ পাওয়া যাচ্ছে।

মাছ কিনতে আসা ক্রেতারা জানান, দেশি প্রজাতের মাছ এখন আগের মত আর বাজারে পাওয়া যায় না, তাছাড়া এখানে মাছের দাম তুলনামূলক অনেক কমে পাওয়া যাচ্ছে। তাই বুড়ির বাঁধে এসেছি মাছ কিনতে।