Opu Hasnat

আজ ২০ এপ্রিল শনিবার ২০২৪,

গোল্ডেন শু জিতলেন মেসি খেলাধুলা

গোল্ডেন শু জিতলেন মেসি

২১০৮-২০১৯ মৌসুমে ইউরোপের শীর্ষ ৫ লিগে সবচেয়ে বেশি গোল করার পুরস্কার ইউরোপিয়ান গোল্ডেন ‘শু’ জয় করলেন আর্জেন্টাইন সুপারষ্টার লিওনেল মেসি। ইউরোপের লিগগুলোর মধ্যে সর্বোচ্চ গোল স্কোরারকে দেওয়া হয় গোল্ডেন ‘শু’। 

১৯৬৮ সালে পুরস্কারটি দেওয়া শুরুর পর থেকে এই প্রথম টানা তিনবার তা জয়ের অনন্য কীর্তি গড়লেন ৩২ বছর বয়সী মেসি। তবে পুরস্কার হাতে পাননি এখনো এই আর্জেন্টাইন। বুধবার (১৬ অক্টোবর) বার্সেলোনাতে মেসির হাতে উঠবে গোল্ডেন শুর পুরস্কার।

এর আগে ২০০৯-১০, ২০১১-১২ ও ২০১২-১৩ মৌসুমে পুরস্কারটি (গোল্ডেন শু) জিতেছিলেন মেসি। গেল মৌসুম জুড়ে দুর্দান্ত ফর্মে থেকে পিচিচি ট্রফি জয় নিশ্চিত করেছেন আগেই। সে ধারাবাহিকতায় এবার ইউরোপিয়ান গোল্ডেন শু জিতলেন বার্সেলোনা তারকা। 

ইউরোপের লিগগুলোর মধ্যে সর্বোচ্চ গোলের পুরস্কার গোল্ডেন শু জয়ের দৌড়ে ৩২ গোল নিয়ে লড়াইয়ে ছিলেন পিএসজির তারকা স্ট্রাইকার কিলিয়ান এমবাপে। গত মৌসুমে বার্সেলোনার হয়ে লা লিগায় সর্বোচ্চ ৩৬টি গোল করেন মেসি। আর তৃতীয় স্থানে থাকা ইতালিয়ান লি সিরি ‘আ’তে সাম্পদোরিয়ার কাগলিয়েরেল্লা ২৬টি গোল করেন। 

পর্তুগালের রোনালদো এখন পর্যন্ত চারবার পেয়েছেন এ পুরস্কার। আর গত চার মৌসুম ধরে বার্সেলোনার বাইরে কেউ জিতেনি এটি। ২০১৫-১৬ মৌসুমে সর্বোচ্চ গোলদাতা হিসেবে গোল্ডেন শু জেতেন লুইস সুয়ারেজ।