Opu Hasnat

আজ ১৭ নভেম্বর রবিবার ২০১৯,

আজ বসছে পদ্মা সেতুর ১৫তম স্প্যান, দৃশ্যমান হবে ২২৫০ মিটার মুন্সিগঞ্জ

আজ বসছে পদ্মা সেতুর ১৫তম স্প্যান, দৃশ্যমান হবে ২২৫০ মিটার

দেশের অন্যতম বৃহৎ প্রকল্প পদ্মা সেতুতে আজ বসানো হচ্ছে ১৫ তম স্প্যান। সোমবার স্প্যানটি পদ্মার চর এলাকা হতে সরিয়ে নেওয়া হয়েছে। এছাড়া আরও ৫টি স্প্যান এখন প্রস্তুত রয়েছে পিলারের উপরে বসানোর জন্য।

পদ্মা সেতুর প্রকৌশলীরা জানিয়েছেন, নদীতে নাব্যতা সংকটের কারণে এ সকল স্প্যান এতোদিন বসানো সম্ভব হয়নি। ড্রেজিং করে নাব্যতা ফিরিয়ে আনায় এখন থেকে আবার স্প্যান বসানোর কাজ এগিয়ে যাবে।

জানা যায়, আগেই শেষ হয়েছে পদ্মা সেতুর পাইলিংয়ের কাজ। ইতোমধ্যে ৪২টি পিলারের মধ্যে ৩২টির কাজ পুরোপুরি শেষ হয়েছে। বাকি ১০টি পিলারের পাইলিং শেষ হলেও এখন ক্যাপ বা পুরোপুরি কাজ শেষ হয়নি। যে ১১টি পিয়ারের কাজ জটিলতা সৃষ্টি হয়েছিল তার মধ্যে রোববার ১টি পিয়ারের (পিয়ার-৩২) কাজ শেষ হয়েছে। এ মাসেই আরও ১ টি পিয়ার এর কাজ শেষ হবে (পিয়ার-৩১)।

এখন আরও ৬ টি স্প্যান বসানোর জন্য শতভাগ প্রস্তুত রাখা হয়েছে। এর মধ্যে ৪টি লৌহজংয়ের কনস্ট্রাকশন ইয়ার্ডে এবং ২টি চর এলাকায় সংরক্ষণ করা হয়েছে। মোট ৪১ টি স্প্যানের মধ্যে মাওয়ায় ইতিমধ্যে এসে পৌঁছেছে ৩০ টি স্প্যান। যার মধ্যে ১৪টি স্থাপন করা হয়েছে। আবহাওয়া এবং ড্রেজিং অনুকূলে থাকলে  মঙ্গলবার ১৫তম স্প্যান স্থাপনের উদ্দেশ্যে চর এলাকা হতে স্প্যান পরিবহন করা হবে। পরবর্তী ২/৩ দিনের মধ্যে আগামী ১৬ অথবা ১৭ তারিখের দিকে তা পিয়ার-২৩ এবং ২৪ এর উপর স্থাপন করা হবে।

প্রসঙ্গত, চলতি বর্ষা মৌসুম শেষে এটি ১ম স্প্যান স্থাপন প্রক্রিয়া। ইতিমধ্যে ১৪টি স্প্যান সফলভাবে বসানোর মধ্যে পদ্মা সেতুর ২১০০ মিটার বা ২ কিলোমিটারের অধিক দৃশ্যমান হয়েছে। আর ১৫তম স্প্যান বসানোর মাধ্যমে পদ্মা সেতুর ২ হাজার ২শ’ ৫০ মিটার দৃশ্যমান হবে।