Opu Hasnat

আজ ১৯ নভেম্বর মঙ্গলবার ২০১৯,

“গাছ তোমার-আমার বন্ধু ও সন্তানের মত”

পাইকগাছার দেলুটিতে বৃক্ষরোপন কর্মসূচীর উদ্বোধন খুলনা

পাইকগাছার দেলুটিতে বৃক্ষরোপন কর্মসূচীর উদ্বোধন

পাইকগাছার দেলুটিতে ফলজ ও বনজ বৃক্ষ রোপন কর্মসূচির আলোচনা সভায় বক্তারা বলেছেন, আমরা মানুষ, আমাদের পরিবেশ জীবনমান ও আগামী প্রজন্মকে রক্ষা ও বাঁচাতে হলে বৃক্ষ রোপনের বিকল্প নেই বলে মন্তব্য করেছেন। গাছ তোমার-আমার বন্ধু ও সন্তানের মত। গাছ লাগিয়ে নিজে বাঁচুন, অপরকে বাঁচান। নিজের সন্তান হয়তো পিতা-মাতা ও পরিবারকে পরিত্যাগ করতে পারে, কিন্ত একটি গাছ শত্রু-মিত্র না ভেবে কাউকে অক্সিজেন থেকে বঞ্চিত করে না। 

অনুষ্ঠানের বক্তারা জলবায়ুর বিরুপ প্রভাব মোকাবেলায় এ অঞ্চলের মানুষের জীবনমান রক্ষার জন্য সমুদ্র উপকূলবর্তী এ এলাকায় বেশি-বেশি করে সব ধরনের গাছ লাগানোর অনুরোধ করেন। গরু-ছাগল দিয়ে গাছ নষ্ঠ করবেন না। 

সোমবার সকালে উপজেলা বনায়ন সমিতির উদ্দোগে ও দেলুটি ইউনিয়ন পরিষদ সহ দারুনমল্লিক-হরিনখোলা বনায়ন সমিতির বাস্তবায়নে দারুনমল্লিক বাজার থেকে খুলনা গল্লামারী অভিমুখি সড়কের দু'পার্শ্বে বৃক্ষরোপণ কর্মস‚চির উদ্বোধন করেন উপজেলা আ'লীগের আহবায়ক ও উপজেলা চেয়ারম্যান গাজী মোহাম্মদ আলী। গাছ লাগানোর পর দারুনমল্লিক বাজারে ইউপি চেয়ারম্যান রিপন কুমার মন্ডলের সভাপতিত্বে ও উপজেলা যুবলীগ নেতা এমএম আজিজুল হাকিমের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান ও আ'লীগ নেতা শিয়াবুদ্দীন ফিরোজ বুলু, উপজেলা বন কর্মকর্তা প্রেমানন্দ রায়, সাবেক ইউপি চেয়ারম্যান ও আ'লীগ নেতা নির্মল চন্দ্র মন্ডল, দ্বিপ্তী চক্রবর্তী, সাংবাদিক স্নেহেন্দু বিকাশ। 

বক্তব্য রাখেন, স্থানীয় আ'লীগ নেতা দীনেশ রায়, তরুন কান্তি সরকার, ইউপি সদস্য সুপদ রায়, রনধীর মন্ডল, চঞ্চলা মন্ডল, সুকুমার কবিরাজ, নিরাপদ দফাদার, বিশ্বজিৎ মন্ডল, আশীষ হালদার, সাবেক সদস্য জহিরুউদ্দীন শেখ, যুবলীগ নেতা দ্বীজেন মন্ডল, কেডি বাবু, গৌতম রায়, এসএম শফিকুল ইসলাম, মেরী রানী সরদার, উপজেলা ও ইউনিয়ন বনায়ন সমিতির সভাপতি-সম্পাদকদের মধ্যে জামিনুর রহমান, প্রশান্ত সরকার, এ্যাডঃ রবীন্দ্র নাথ মন্ডল, অনুকুল মজুমদার,কালীদাশ মন্ডল,বিউটি মন্ডল, প্রনব কান্তি সরদার,ছাত্রলীগ নেতা বাবুল হোসেন, রনি, সালাউদ্দীন, হাসান সহ বিভিন্ন-শ্রেনী পেশার মানুষ।