Opu Hasnat

আজ ১৬ নভেম্বর শনিবার ২০১৯,

অর্থনীতিতে নোবেল পেলেন বাঙালিসহ ৩ গবেষক আন্তর্জাতিক

অর্থনীতিতে নোবেল পেলেন বাঙালিসহ ৩ গবেষক

অর্থনীতিতে নোবেল জিতলেন স্বামী-স্ত্রীসহ তিন গবেষক। যার মধ্যে অভিজিৎ ব্যানার্জি ভারতের বাঙালি বংশোদ্ভূত অর্থনীতিবিদ। বিশ্বব্যাপী দারিদ্র্য বিমোচনে পরীক্ষামূলক পদ্ধতির জন্য এই স্বীকৃতি দেওয়া হয় তাদের।

গার্ডিয়ান জানায়, ২০১৯ সালের অর্থনীতিতে এই পুরস্কারের জন্য ভারতীয় বংশোদ্ভূত অভিজিৎ ব্যানার্জি, তার স্ত্রী এসথের ডুফলো এবং মাইকেল ক্রেমারের নাম ঘোষণা করে নোবেল কমিটি। আজ সোমবার দুপুর সাড়ে তিনটার পর এই তিন গবেষকের নাম ঘোষণা করা হয়।

অর্থনীতিতে নোবেল প্রদানের ৫০ বছরের ইতিহাসে দ্বিতীয় নারী এসথের ডুফলো। ৪৬ বছর বয়সী এই নারী অর্থনীতি সবচেয়ে কমবয়সী নোবেল বিজয়ীও।

এসথের ও তার ৫৮ বছর বাঙালি বয়সী স্বামী অভিজিৎ দুজনেই যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) গবেষক। আরেকজন ৫৪ বছর বয়সী ক্রেমার হার্ভার্ড ইউনিভার্সিটির গবেষক। যে সব বিষয়ে নোবেল পুরস্কার দেওয়া চালু হয় সেখানে অর্থনীতি ছিল না। পরবর্তীতে ১৯৬৮ সালে অর্থনীতিকেও সেই তালিকায় ঢোকানো হয়।

সুইডেনের কেন্দ্রীয় ব্যাংক আলফ্রেড নোবেলের স্মরণে এই পুরস্কার প্রবর্তনের সিদ্ধান্ত নেয়। পরের বছরেই প্রথমবারের মতো অর্থনীতিতে নোবেল পুরস্কার প্রদান করা হয়। তবে পুরস্কারের বিষয়টি পরিচালনা করে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্স।
 
১৯১৩ সালে গীতাঞ্জলি (ইংরেজি অনুবাদ, ১৯১২) কাব্যগ্রন্থের জন্য বিশ্বকবি রবীন্দ্রনাথ সাহিত্যে নোবেল পুরস্কার পান। সর্বপ্রথম বাঙালি হিসাবে তিনিই প্রথম  নোবেল জয়ী।

১৯৯৮ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার বিজয়ী হন ভারতীয় অর্থনীতিবিদ অমর্ত্য সেন। দুর্ভিক্ষ, মানব উন্নয়ন তত্ত্ব, জনকল্যাণ অর্থনীতি ও গণদারিদ্রের অন্তর্নিহিত কার্যকারণ বিষয়ে গবেষণা এবং উদারনৈতিক রাজনীতিতে অবদান রাখার জন্য তিনি অর্থনৈতিক বিজ্ঞানে নোবেল পুরস্কার লাভ করেন।

২০০৬ সালে নোবেল পুরস্কার লাভ করেন আরেক বাঙালি। তিনি হলেন বাংলাদেশের ড. মুহাম্মদ ইউনূস। ‘দারিদ্র্য নিরসনের মাধ্যমে সমাজে শান্তি প্রতিষ্ঠা’র জন্য সে বছর শান্তিতে নোবেল পুরস্কার প্রদান করা হয় তাকে।

আর চতুর্থ বাঙালি হিসেবে ২০১৯ সালে অর্থনীতিতে নোবেল পুরষ্কার লাভ করলেন অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস সোমবার অর্থনীতিতে নোবেল বিজয়ী হিসেবে তিনজনের নাম ঘোষণা করে। এরা হলেন- অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়, এস্তার দুফলো ও মাইকেল ক্রেমার। তাদের মধ্যে অভিজিৎ ব্যানার্জি ভারতীয় বংশোদ্ভূত বাঙালি।