Opu Hasnat

আজ ২০ এপ্রিল শনিবার ২০২৪,

বড় জয় দিয়ে নিউজিল্যান্ড সফর শেষ করলো টাইগার যুবারা খেলাধুলা

বড় জয় দিয়ে নিউজিল্যান্ড সফর শেষ করলো টাইগার যুবারা

সিরিজের প্রথম ৪ ম্যাচ শেষেই সিরিজ নিশ্চিত করেছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। পঞ্চম ম্যাচটি তাই ছিল নিয়মরক্ষার। আর এ ম্যাচে রেকর্ড গড়েই ৪-১ ব্যবধানে সিরিজ জিতেছে টাইগার যুবারা।

এতদিন ধরে যুব ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহ ছিল ৩০৭ রান। প্রায় ৯ বছর আগে আয়ারল্যান্ডের বিপক্ষে নিউজিল্যান্ডের নেপিয়ারে এই সংগ্রহ করেছিলেন মুমিনুল হকরা। সেই রেকর্ড ভেঙে দিয়ে রবিবার নিউজিল্যান্ডের ৩১৭ রানের সংগ্রহ পেয়েছে আকবর আলীর দল। যুব ক্রিকেটে এটিই এখন বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহ।

রেকর্ডগড়ার ম্যাচে জয়ের ব্যবধানটাও বেশ বড়। নিউজিল্যান্ডের যুবারা ৩৮ বল বাকি থাকতেই ২৪৩ রানে অলআউট হয়ে গেলে ৭৩ রানের সহজ জয় পেয়েছে বাংলাদেশ। সিরিজ জয়ের তৃপ্তি নিয়েই দেশে ফিরবে বাংলাদেশের যুবারা।

লিঙ্কনের বার্ট সাটক্লিফে রবিবার টস জিতে ব্যাট করতে নেমে পারভেজ হোসেনের সঙ্গে দলকে ভালো শুরু এনে দেন তানজিদ। যথারীতি শুরু থেকে বোলারদের ওপর চড়াও হন বাঁহাতি বিস্ফোরক এ ওপেনার।

এইচবি ডিকসনকে ওড়ানোর চেষ্টায় সীমানায় ক্যাচ দিয়ে ফিরেন তানজিদ। ৫৯ বলে ৭১ রানের আক্রমণাত্মক ইনিংস গড়েন ১১ চার ও ২ ছক্কায়। ভাঙে ১২০ রানের উদ্বোধনী জুটি। এর পর বেশিক্ষণ টিকেননি আরেক ওপেনার পারভেজ। পেসার কেডি ক্লার্কের সুইং করে লেগ দিয়ে বেরিয়ে যাওয়া বলে ধরে পড়েন কিপারের গ্লাভসে। ৮ চারে পারভেজ ৫৫ বলে করেন ৪৮।

দ্রুত ফিরেন মাহমুদুল হাসান ও তৌহিদ হৃদয়। আকবর আলী ও শামিম হোসেনও ভালো করতে পারেননি। দ্রুত উইকেট হারানো বাংলাদেশকে টানেন শাহাদাত হোসেন। দায়িত্বশীল ব্যাটিংয়ে একটি করে ছক্কা ও চারে করেন ৪৮।

শেষের দিকে ঝড় তুলে দলকে তিনশ ছাড়ানো সংগ্রহ এনে দেন অভিষেক দাস। নয় নম্বরে নেমে ৬ চারে ৩৬ বলে ৪৮ রানে অপরাজিত থাকেন তিনি। 

রান তাড়ায় শুরুটা ভালো হয়নি নিউজিল্যান্ডের। প্রথম বলেই ওলি হোয়াইটকে ফিরিয়ে দেন শরিফুল। বাঁহাতি পেসারের লেংথ থেকে লাফিয়ে উঠা বলে স্লিপে ক্যাচ নেন তানজিদ।

পর পর দুই ওভারে বিজে পোমার ও উইলিয়াম ক্লার্ককে কট বিহাইন্ড করে স্বাগতিকদের চাপে ফেলে দেন শরিফুল। তিনে নেমে ৪৬ বলে ৫৬ বলের ঝড়ো ইনিংস খেলা ফার্গুস লেম্যানকে থামান তানজিম হাসান।

থিতু হয়ে যাওয়া জেস টাশকফকে এলবিডব্লিউ করে বিদায় করেন অভিষেক। ৬ চারে ৪৭ রান করা জক ম্যাকেঞ্জিকে থামান রকিবুল হাসান।

শুরুতে নিউজিল্যান্ডকে কাঁপিয়ে দেওয়া শরিফুল শেষে ডিকসন ও ক্লার্ককে ফিরিয়ে বাংলাদেশকে দারুণ এক জয় এনে দেন। ৪৩ রানে ৫ উইকেট নিয়ে তিনিই দলের সেরা বোলার।