Opu Hasnat

আজ ২০ নভেম্বর বুধবার ২০১৯,

বিশ্বকাপ বাছাইপর্বে কাল কাতারের মোকাবেলা করবে বাংলাদেশ খেলাধুলা

বিশ্বকাপ বাছাইপর্বে কাল কাতারের মোকাবেলা করবে বাংলাদেশ

ফিফা বিশ্বকাপ ২০২২ বাছাইপর্ব রাউন্ড দুই এর ম্যাচে বৃহস্পতিবার শক্তিশালী কাতারের মোকাবেলা করবে বাংলাদেশ। এদিন সন্ধ্যা ৭টায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ম্যাচটি।

এই ম্যাচটিকে সামনে রেখে বুধবার এক সংবাদ সম্মেলন বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ভবনের কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে দুটি দলই আসন্ন ম্যাচে নিজেদের সম্ভাবনা নিয়ে ইতিবাচক মন্তব্য করেছে।

বাংলাদেশ দলের অধিনায়ক জামাল ভুঁইয়া সংবাদ সম্মেলনে বলেন, ‘আমরা কঠিন একটি ম্যাচের অপক্ষোয় আছি। তারা (কাতার) এশিয়ার এক নম্বর দল। তবে আসন্ন ম্যাচে আমাদেরও ভাল করার সুযোগ রয়েছে। সুযোগ পেলেই আমাদেরকে সেটিকে গোলে পরিণত করতে হবে। অন্যথায় তারা আমাদের শায়েস্তা করবে।’ বাংলাদেশ দলের এই মিডফিল্ডারের মতে নিজেদের সামর্থ্যের শতভাগ দিতে পারলে ওই ম্যাচে ভাল ফলাফল করা সম্ভব।

সর্বশেষ কাতারি এই দলের সঙ্গে ড্র করেছে প্রতিবেশী রাস্ট্র ভারত। বাংলাদেশ দলের জন্য এটি অনুপ্রেরনা কিনা জানতে চাইলে জামাল ভুঁইয়া বলেন, কাতারের বিপক্ষে ম্যাচটির আগে ওই ফলটি অবশ্যই বাংলাদেশকে অনুপ্রেরনা যোগাবে।

অধিনায়কের ওই মন্তব্যের প্রতিধ্বনিত হয়েছে বাংরাদেশ দলের ইংলিশ কোচ জেমি ডে’র কন্ঠে। তিনি বলেছেন, কঠিন এই ম্যাচটির অপেক্ষায় রয়েছে তার শিষ্যরা। তিনি বলেন, গত ১০ দিন ধরেই এই ম্যাচটির জন্য কঠোর অনুশীলন করেছে ছেলেরা। ভাল ফলাফল আদায়ের জন্য ছেলেরা নিজেদের উজাড় করে খেলবেন বলেও আশাবাদ ব্যক্ত করেছেন তিনি।

এশিয়ান গেমসে বাংলাদেশ অনুর্ধ-২৩ দল হারিয়ে দিয়েছিল কাতারের বয়স ভিত্তিক দলকে। শীর্ষ মানের দলের বিপক্ষে ওই জয়টিও বাংলাদেশ দলকে অনুপ্রানীত করবে বলে মন্তব্য করেন স্বাগতিক বাংলাদেশ দলের এই প্রধান কোচ।

এদিকে সফরকারী কাতার দলের প্রধান কোচ ফেলিক্স সানচেজ বাসও বাংলাদেশের বিপক্ষে আসন্ন ম্যাচটি কঠিন হবে বলে মন্তব্য করেছেন। তবে ওই ম্যাচে কাতার ভাল ফল করবে বলেও আশাবাদী তিনি।

ফিফা র‌্যাংকিংয়ে কাতারের সঙ্গে বাংলাদেশের ব্যাবধান বিশাল। এমন পরিস্থিতিতে বাংলাদেশকে কতটা হাল্কা ভাবে দেখা হচ্ছে জানতে চাইলে এর জবাবে স্বাগতিক দলকে দূর্বল হিসেবে দেখতে চান না বলে জানান কাতারী কোচ। তিনি বলেন, ‘ফিফার র‌্যাংকিংটি শুধুমাত্র কাগজে কলমে। মাঠেই আমাদেরকে শ্রেষ্ঠত্ব প্রমান করতে হবে।’

কাতার দলের শীর্ষ তারকা আলী হাসান সংবাদ সম্মেলনে বলেন, এই গ্রুপে কোন ছোট দল নেই। প্রতিটি দলই নিজেদের শক্তি ও সামর্থ্য প্রমান করেই এই লড়াইয়ে সামিল হয়েছে। অবশ্য ভারতীয়দের বিপক্ষে ফলাফল নিয়ে মাথা ঘামাতে চাননা জানিয়ে এই ফুটবল তারকা বলেন, আমাদের সর্বাত্মক চেস্টা থকবে বাংলাদেশের বিপক্ষে ভাল ফলাফল করার।’

বাংলাদেশ স্কোয়াড : আশরাফুল ইসলাম, মঞ্জুরুর রহমান, রহমত মিয়া, ইয়াসিন খান, টুটুল হোসেন বাদশা, জামাল ভুঁইয়া (অধি:), বিপ্লব আহমেদ, তাওহিদুল আলম সবুজ, নাবিব নেওয়াজ জীবন, রবিউল হাসান, মতিন মিয়া, সোহেল রানা, আনিসুর রহমান, আরিফুর রহমান, মামুনুল ইসলাম মামুন, মোহাম্মদ ইব্রাহিম, রিয়াদুল হাসান, ইয়াসিন আরাফাত, রায়হান হাসান, মাহবুবুর রহমান, জুয়েল রানা, সাদ উদ্দিন ও শহিদুল আলম।