Opu Hasnat

আজ ৪ আগস্ট মঙ্গলবার ২০২০,

ড. ইউনুসের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি আইন ও আদালত

ড. ইউনুসের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি

একটি শ্রম আদালত নোবেল বিজয়ী ড. ইউনুসের বিরুদ্ধে বুধবার গ্রেফতারি পরোয়ানা জারি করেছে। ড. ইউনুসের মালিকানাধীন একটি আইসিটি কোম্পানির চাকরিচ্যুত তিন কর্মচারির করা মামলায় পূর্ব নির্ধারিত শুনানিতে হাজির না হওয়ায় আদালত তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে। ড. ইউনুস এ প্রতিষ্ঠানের চেয়ারম্যান।

ঢাকার তৃতীয় শ্রম আদালতের ক্লার্ক নুরুজ্জামান বাসসকে জানান, মামলার শুনানিতে আজ বিবাদি ড. মুহম্মদ ইউনুসের হাজির হবার কথা ছিল। তিনি হাজির না হওয়ায় আদালতের চেয়ারম্যান রহিবুল ইসলাম তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। 

নুরুজ্জামান জানান, গ্রামীণ কমিউনিকেশনের ব্যবস্থাপনা পরিচালক নাজনিন সুলতানা এবং ডেপুটি জেনারেল ম্যানেজার খন্দকার আবু আবেদীনকে সঙ্গে নিয়ে ড. ইউনুসকে আদালতে আজ হাজির হতে নির্দেশ দিয়েছিলেন আদালত। মামলার অপর দুই অভিযুক্ত আদালতে হাজির হন। কিন্তু ড. ইউনুস আদালতে হাজিন হননি।

এর আগে গত ১০ জুলাই আদালত তাদের সকলের বিরুদ্ধে সমন জারি করেছিল। সমন পেয়ে দু’জন আদালতে হাজির হয়ে জামিনের আবেদন জানালে আদালত তাদের সকলের জামিন আবেদন মঞ্জুর করে। আজ শুনানির জন্য মামলাটি নির্ধারিত ছিল।

মামলার বাদী পক্ষের একজন জনৈক আবদুস সালাম জানান, আমরা আমাদের কর্মস্থলে ইউনিয়ন করার দায়ে আমাদের চাকরিচ্যুত করাকে চ্যালেঞ্জ করে তিনটি মামলা করি। প্রতিষ্ঠানে ইউনিয়ন করার অভিযোগে এই তিন কর্মচারিকে চাকরি থেকে বরখাস্ত করা হয়।

উল্লেখ্য, গ্রামীণ ফোনের সঙ্গে গ্রামীণ কমিউনিকেশনের কোন সম্পর্ক নেই। বাসস