Opu Hasnat

আজ ১৪ অক্টোবর সোমবার ২০১৯,

ব্রেকিং নিউজ

দেশের স্বার্থ শেখ হাসিনা বিক্রি করবে, সেটা হতে পারে না : প্রধানমন্ত্রী জাতীয়

দেশের স্বার্থ শেখ হাসিনা বিক্রি করবে, সেটা হতে পারে না : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যে দলের নেতা ভারত সফরে গিয়ে গঙ্গার মতো একটা বিশাল নদীর পানির হিস্যার কথা বলতে ভুলে যায়, সেই দল এখন ১.৮২ কিউসেক পানি ভারতীয়দের পান করার জন্য দেওয়াতে এতো কথা বলে কোন মুখে?  আমি একটা কথা বলতে চাই বাংলাদেশের স্বার্থ শেখ হাসিনা বিক্রি করবে সেটা হতে পারে না।

বিএনপি নেতাদের সমালোচনা করে বুধবার বিকালে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে সম্প্রতি জাতিসংঘ অধিবেশনে যোগদান ও ভারতের দিল্লি সফরের অর্জন ও সফলতা তুলে ধরতে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ভারতে এলপিজি গ্যাস রপ্তানি প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, যারা এখানে বলছেন ‘গ্যাস দিয়ে দিচ্ছে, গ্যাস দিয়ে দিচ্ছে’ আর এটা নিয়ে যারা সবচেয়ে বেশি সোচ্চার, বিশেষ করে বিএনপি; আপনাদের একটু স্মরণ করিয়ে দিতে চাই, ১৯৯৬  সালে ক্ষমতায় এসে আমি আমেরিকা এবং ভারতে গ্যাস রপ্তানি করতে চাইনি বলে ২০০১-এ ক্ষমতায় আসতে পারিনি। ৫০ বছরের জন্য দেশের জনগণের জন্য গ্যাস সংরক্ষণ করার কথা বলেছি। আর সেসময় বিএনপি গ্যাস বিক্রির মুচলেকা দিয়ে ক্ষমতায় এসেছিলো। আমি বলেছিলাম, গ্যাস রপ্তানি করতে পারবে না। সেটা হয়নি। আমার কথা হচ্ছে, যারা প্রশ্নটা তুলে তারা অতীতটা ভুলে যার তাড়াতাড়ি।

তিনি আরও যোগ করেন, বাংলাদেশের কোন স্বার্থ শেখ হাসিনা বিক্রি করবে, এটা কখনও হতে পারে না। বরং যে যে সমস্যা ছিলো (দুদেশের মধ্যে) সেটা আমরাই সমাধান করেছি।  আর যে গ্যাস ত্রিপুরাকে দেওয়া হচ্ছে, তা আমদানিকৃত বাল্ক থেকে প্রস্তুতকৃত সিলিন্ডারজাত এলপিজি গ্যাস। এটা আমরা আমদানি করে পরে ভারতে রপ্তানি করছি। আমারা আমাদের প্রাকৃতিক গ্যাস রপ্তানি করছি না। এতে বরং আমরা লাভবান হচ্ছি। আমাদের রপ্তানির তালিকায় নতুন আরেকটি পণ্য যোগ হলো।

ফেনী নদীর থেকে ১.৮২ কিউসেক পানি প্রত্যাহার প্রসঙ্গে সরকার প্রধান বলেন, মহান মুক্তিযুদ্ধের সময় ত্রিপুরা আমাদের অনেক সহায়তা করেছে। এটা ভুলে গেলে চলবে না। তারা আমাদের বাস্তুচ্যুত মানুষকে জায়গা দিয়েছে, খাবার দিয়েছে, মুক্তিযোদ্ধাদের ট্রেনিং দিয়েছে। ত্রিপুরা ছিলো আমাদের শক্তিশালী একটি ঘাটি। তারা কিছু চাইলে আমাদের দিতে হবে। আর ফেনী নদী নিয়ে এতো কথা হচ্ছে-সেটার উৎপত্তিস্থল খাগড়াছড়িতে।  ১৬০ কিলোমিটার দীর্ঘ এ নদীর মাত্র ৪০ কিলোমিটার আমাদের ভেতর রয়েছে বাকি অংশের পুরোটাই বাংলাদেশ-ভারত সীমান্তে। আমাদের মনে রাখতে হবে বাংলাদেশ-ভারতের মধ্যে সীমান্তবর্তী আরও সাতটি নদী রয়েছে। যেগুলো বড় বড় নদী। আর ফেনী নদী থেকে সামান্য ১.৮২ কিউসেক যে পানি প্রত্যাহারের চুক্তি করা হয়েছে, সেটাও খাবার পানির জন্য।
জাতিসংঘের ৭৪তম সাধারণ অধিবেশনে যোগ দিতে ২২ থেকে ২৯ সেপ্টেম্বর নিউইয়র্ক সফর করেন প্রধানমন্ত্রী। সেখান থেকে ফিরে ৩ থেকে ৬ অক্টোবর দিল্লি সফর করেন। যুক্তরাষ্ট্র সফরে এবার দুইটি সম্মাননা পেয়েছেন শেখ হাসিনা। বাংলাদেশে টিকাদান কর্মসূচির সাফল্যের জন্য গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাক্সিন অ্যান্ড ইমিউনাইজেশন (জিএভিআই) তাকে ‘ভ্যাকসিন হিরো’ সম্মাননায় ভূষিত করেছে। আর তরুণদের দক্ষতা উন্নয়নে ভূমিকার স্বীকৃতি হিসেবে জাতিসংঘ শিশু তহবিল-ইউনিসেফ তাকে ভূষিত করেছে ‘চ্যাম্পিয়ন অব স্কিল ডেভেলপমেন্ট ফর ইয়ুথ’ সম্মাননায়।

দিল্লি সফরে প্রধানমন্ত্রী ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম আয়োজিত ইন্ডিয়া ইকোনমিক সামিটে যোগ দেন। শনিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তার দ্বিপক্ষীয় বৈঠকের পর দুই দেশের মধ্যে সাতটি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয় এবং তিনটি যৌথ প্রকল্পের উদ্বোধন করা হয়।