Opu Hasnat

আজ ২০ নভেম্বর বুধবার ২০১৯,

কমরেড ফরহাদের মৃত্যু বার্ষিকীতে স্বাস্থ্য ক্যাম্প ও আলোকচিত্র প্রদর্শনী স্বাস্থ্যসেবাপঞ্চগড়

কমরেড ফরহাদের মৃত্যু বার্ষিকীতে স্বাস্থ্য ক্যাম্প ও আলোকচিত্র প্রদর্শনী

বুধবার (৯ অক্টোবর) আকন্ঠ বিপ্লব পিয়াসী বীরমুক্তিযোদ্ধা কমরেড মোহাম্মদ ফরহাদ এর ৩২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে পঞ্চগড়ের বোদা উপজেলার বলরামহাটে অবস্থিত জাপানী স্বেচ্ছাব্রতী সংস্থা হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড পরিচালিত কমরেড মোহাম্মদ ফরহাদ কমিউনিটি হাসপাতাল দিনব্যাপী নানা কর্মসূচি পালন করে। এর মধ্যে রয়েছে তাঁর বর্ণাঢ্য জীবনের উপর আলোকচিত্র প্রদর্শনী, মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র প্রদর্শনী, স্মরণসভা এবং দিনব্যাপী বিনামূল্যে স্বাস্থ্য ক্যাম্প। 

প্রথমে সকাল ১০ টায় হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড এর হলরামে আলোচনা সভা অনুষ্ঠিত হচ্ছে। আলোচনা সভায় সভাপতিত্ব করেন কমরেড মোহাম্মদ ফরহাদের সহধর্মিণী রীনা ফরহাদ। হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ডের কান্ট্রি ডিরেক্টর আতাউর রহমান মিটনের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঢাকা ইব্রাহিম মেডিকেল কলেজের অধ্যাপক এবং ডাক্তার ফর হেলথ এন্ড এনভায়রনমেন্ট এর সভাপতি ডাঃ আবু সাঈদ, চর্ম ও যৌন বিশেষজ্ঞ ডাঃ আফসার সিদ্দিকী, উপজেলা চেয়ারম্যান ফারুক আলম টবি, পঞ্চগড় জেলা সিভিল সার্জন ডাঃ নিজাম উদ্দিন, বোদা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ এ এস আই এম রাজিউল করিম, ক্যান্সার হাসপাতালের নার্সিং সুপারভাইজার মীনা লায়লা, বোদা থানার অফিসার ইনচার্জ আবু হায়দার মোঃ আশরাফুজ্জামান, দৈনিক করতোয়ার চীফ রিপোর্টার সৈয়দ আহমেদ অটল, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সাধারণ সম্পাদক আশরাফুল আলম, বোদা মহিলা মহাবিদ্যালয়ের অধ্যক্ষ আশরাফুল আলম লিটন, হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড বাংলাদেশ এর ডেপুটি কান্ট্রি ডিরেক্টর আনজুমান আক্তার, গ্রীণ ভয়েস ঢাকার সমন্বয়ক আলমগীর কবির, বোদা প্রেসক্লাবের সভাপতি নজরুল ইসলাম, ভিশন ফোরাম বোদা পঞ্চগড়ের সদস্য আহম্মদ আলী, এস এম সামিউল আলম টুটুল, প্রভাষক মাজেদুল ইসলাম আকাশ প্রমুখ। 

স্মরণসভা শেষে সেখানেই মহিলাদের নিয়ে ব্রেস্ট ক্যান্সার এর উপর সচেতনতামূলক আলোচনা অনুষ্ঠিত হয় সেখানে কিভাবে ব্রেস্ট ক্যান্সার সনাক্ত করতে হবে সে বিষয়ে আলোচনা হয়।

বিনামূল্যে স্বাস্থ্য ক্যাম্পে হাসপাতাল চত্তর এবং সুনিকেতন পাঠশালায় বারডেম হাসপাতালের বিশেষ মেডিকেল টিম জরায়ূ মুখের ক্যান্সার সনাক্তকরণ, মেডিসিন, গাইনী এবং চর্ম ও যৌন বিষয়ে পরামর্শ প্রদান করে। উল্লেখ্য লিপিড প্রোফাইল টেস্ট, ইসিজি, ফিজিওথেরাপী সেবাও বিনামূল্যে প্রদান করা হয়।

ঢাকা ইব্রাহিম মেডিকেল কলেজের অধ্যাপক এবং ডাক্তার ফর হেলথ এন্ড এনভায়রনমেন্ট এর সভাপতি ডাঃ আবু সাঈদ, পুষ্টি বিজ্ঞানের ডাঃ আখতার বানু, ঢাকা ইব্রাহিম মেডিকেল কলেজের কমিউনিটি মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডাঃ হাসিনা মমতাজ, প্রভাষক ডাঃ মহিউদ্দিন টগর, ডিপার্টমেন্ট অব গাইন এন্ড অবসটেট্রিক্স এর সহকারি রেজিস্টার ডাঃ কাজী নাতাশা হাসেম, প্যাথলজি বিভাগের প্রভাষক ডাঃ মুস্তাফিজুর রহমান, ল্যাব টেকনিশিয়ান আলম হোসেন, ল্যাব এটেনডেন্ট হাফিজুর রহমান, ইব্রাহিম  মেডিকেল কলেজের শিক্ষার্র্থী কাজী সাব্বির আহমেদ, ফারহান মুহিব উদয়, নাঈম সাইদ। এছাড়াও পঞ্চগড় সদর হাসপাতালের ডাঃ এ মঈন খন্দকার, কমরেড মোহাম্মদ ফরহাদ কমিউনিটি হাসপাতালের উপ সহকারী মেডিকেল অফিসার ডাঃ তাসকিন তাবাসসুম বৃষ্টি, ডাঃ আরমান হোসেন প্রধান, ফিজিওথেরাপিস্ট রাজিব হাসান রিয়াদ। স্বেচ্ছাসেবক হিসেবে দায়িত্ব পালন করে ইয়ূথ এগেইনষ্ট হাঙ্গার এবং স্বাস্থ্য পাঠশালার সদস্যরা। সারাদিনে প্রায় হাজার খানেক রোগীকে বিভিন্ন সেবা প্রদান করা হয়।

অন্যদিকে, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সাবেক সাধারণ সম্পাদক মুক্তিযুদ্ধের সংগঠক ও পঞ্চগড়ের এই সাবেক সংসদ সদস্যকে নিয়ে আলোকচিত্র প্রদর্শনীতে তরুণদের ভীড় লক্ষ্য করা যায়। নতুন প্রজন্মের তরুণরা মুক্তিযুদ্ধের সময় বঙ্গবন্ধুর ডাকে ঝাপিয়ে পড়া সৈনিকদের অন্যতম এই কৃতি বীরমুক্তিযোদ্ধার নামে একটি জাদুঘর করার দাবি জানান। এরপর মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র প্রদর্শন করা হয়।