Opu Hasnat

আজ ১৪ অক্টোবর সোমবার ২০১৯,

পদার্থ বিজ্ঞানে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী আন্তর্জাতিক

পদার্থ বিজ্ঞানে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

এ বছর মহাজগতে বিশ্বব্রহ্মান্ড ও পৃথিবীর অবস্থান নিয়ে পর্যালোচনায় ভূমিকা রাখায় পদার্থ বিজ্ঞানে নোবেল পেলেন তিন বিজ্ঞানী। ফিজিক্যাল কসমোলোজি বিষয়ে গবেষণায় এই পুরস্কার পান জেমস পিবলস এবং সূর্যের মতো নক্ষত্রকে পরিভ্রমণরত এক্সোপ্লানেটের আবিষ্কারের জন্য এই পুরস্কার পেয়েছেন মাইকেল মেয়র এবং দিদিয়ের কুলোজ। মঙ্গলবার রয়েল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস তাদের নাম ঘোষণা করে।

তাত্ত্বিকভাবে বিশ্বব্রহ্মান্ডের মহাজাগতিক অবস্থান আবিষ্কারের জন্য যুক্তরাষ্ট্রের প্রিন্সটন ইউনিভার্সিটির অধ্যাপক জেমস পিবলস পাচ্ছেন পুরস্কার হিসেবে ঘোষিত ১১ লাখ মার্কিন ডলারের অর্ধেক। বাকী অর্ধেক অর্থ যৌথভাবে পাচ্ছেন সুইজারল্যান্ডের ইউনিভার্সিটি অব জেনেভার মাইকেল মেয়র ও দিদিয়ের কুয়েলজ পাচ্ছেন। 

প্রতি বছর বিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে বিশেষ অবদানের জন্য এই পুরস্কার দেওয়া হয়। রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস মঙ্গলবার এই তিন বিজ্ঞানীর নাম ঘোষণা করে।

এর আগে ২০১৮ সালে ৫৫ বছর পর প্রথম কোনও নারী পদার্থবিজ্ঞানী নোবেল পুরস্কার পায়। তার সঙ্গে পান আরও দুজন। লেজার নিয়ে গবেষণায় ‍যুগান্তকারী উদ্ভাবনের জন্য তাদের পুরস্কার দেওয়া হয়।