Opu Hasnat

আজ ১৬ অক্টোবর বুধবার ২০১৯,

আরবার হত্যার বিচার দাবিতে উত্তাল বুয়েট শিক্ষা

আরবার হত্যার বিচার দাবিতে উত্তাল বুয়েট

বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদের হত্যাকারীদের বিচার দাবিতে বিক্ষোভ মিছিল করছেন শিক্ষার্থীরা।

মঙ্গলবার সকাল ৯টার দিকে আন্দোলনকারী শিক্ষার্থীরা বুয়েট ক্যাফেটেরিয়ার সামনে জড়ো হন। সাড়ে ১০টার দিকে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে তারা বিক্ষোভ মিছিল বের করেন।

মিছিলটি শহীদ মিনার হয়ে শেরে বাংলা হলের ভেতরে প্রদক্ষিণ করে আহসান উল্লাহ হল, কাজী নজরুল ইসলাম হলের সামনের চত্বর ঘুরে ফের শহীদ মিনারে আসে।

শিক্ষার্থীরা বলেন, ‘ভিসিকে বিকেল ৫টার মধ্যে ক্যাম্পাসে এসে জবাবদিহিতা করতে হবে এবং শেরে বাংলা হলের প্রভোস্টকে আগামী ১১ অক্টোবরের মধ্যে প্রত্যাহার করতে হবে।’

তারা খুনিদের সর্বোচ্চ শাস্তি, জড়িতদের ছাত্রত্ব বাতিল এবং আজীবন বহিষ্কার নিশ্চিত করার দাবি করেন।

তারা বলেন, ‘উপাচার্য ২৪ ঘণ্টা অতিবাহিত হওয়ার পরও কেন বিশ্ববিদ্যালয় আসেননি তার জবাবদিহিতা করতে হবে; আবাসিক হলগুলোতে র‌্যাগিং এবং ভিন্ন মতাদর্শের ওপর নির্যাতন যেন আর না হয় সে জন্য প্রশাসনকে সোচ্চার হতে হবে এবং একই সঙ্গে পূর্বে যা ঘটেছে তার বিচার নিশ্চিত করতে হবে; এই মামলা চলাকালীন সময়ে যত খরচ হবে তা বুয়েট প্রশাসনকে বহন করতে হবে।’

উল্লেখ্য, রোববার রাতে বুয়েটের শেরে বাংলা হলের দ্বিতীয় তলার সিঁড়ি থেকে অচেতন অবস্থায় ফাহাদকে উদ্ধার করা হয়। ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে নিলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

আবরার বুয়েটের ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র। তিনি শেরে বাংলা হলের ১০১১ নম্বর রুমে থাকতেন। ফাহাদের বাবার নাম বরকতুল্লাহ। তার গ্রামের বাড়ি কুষ্টিয়ার কুমারখালী উপজেলার বারডাঙ্গা গ্রামে।