Opu Hasnat

আজ ১৯ এপ্রিল শুক্রবার ২০২৪,

লিবিয়ায় পাচারকালে ৫ জনকে উদ্ধার, ১৫ পাসপোর্ট জব্দ চট্টগ্রাম

লিবিয়ায় পাচারকালে ৫ জনকে উদ্ধার, ১৫ পাসপোর্ট জব্দ

নগরীর কোতোয়ালী থানার স্টেশন রোডের একটি হোটেল থেকে লিবিয়ায় পাচার করার জন্য জড়ো করা ৫ জনকে উদ্ধার করেছে পুলিশ। এ সময় ১৫টি পাসপোর্টও জব্দ করা হয়। সোমবার  সকালে হোটেল মিড টাউনের চতুর্থ তলার ৪৮৫ নম্বর কক্ষে অভিযান চালায় পুলিশ।

কোতোয়ালী থানার ওসি মোহাম্মদ মহসীন জানান, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে আতাউর রহমান (৩৮), মো. জাহাঙ্গীর আলম (২৬), মো. জাহাঙ্গীরকে (৩৪) গ্রেফতার করা হয়। তাদের কাছ থেকে ১৫টি পাসপোর্টসহ ৫ জন ভিকটিমকে উদ্ধার করা হয়।

জিজ্ঞাসাবাদে ভিকটিমেরা পুলিশকে জানান, তাদের লিবিয়া নেওয়ার জন্য বিভিন্ন জায়গা থেকে চট্টগ্রামে নিয়ে আসা হয়। চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে প্রথমে দুবাই, সেখান থেকে মিশর, তারপর সড়ক পথে লিবিয়ায় নিয়ে যাওয়ার কথা বলা হয়েছে। লিবিয়ায় যাওয়ার পর তাদের ভালো কাজ পাইয়ে দেবে। 

আসামিরা তাদের বিভিন্ন কৌশলে মিথ্যা প্রলোভন দিয়া অসহায়ত্বকে কাজে লাগিয়ে স্বল্প খরচে অবৈধভাবে লিবিয়া নেওয়ার কথা বলে বিভিন্ন জনের কাছ থেকে বিভিন্ন অঙ্কের টাকা হাতিয়ে নিয়েছে। এখানেই শেষ নয়, লিবিয়ায় কাজ করে অর্জিত অর্থ থেকে আরও অর্থ পরিশোধের চুক্তি হয়েছে।  

ওসি মহসীন বলেন, দেশের বিভিন্ন প্রান্তে হতদরিদ্র, বিভিন্ন পেশার মানুষদের বিদেশে বেশি আয়ের প্রলোভন দেখিয়ে একটি চক্র মানব পাচার করছে। দরিদ্র লোকজন তাদের কথায় বিশ্বাস করে প্রতারণার ফাঁদে পা দেন। অনেকে অর্থ উপার্জন করতে না পেরে মারা যান। বাংলাদেশ থেকে লিবিয়া যাওয়ার বৈধ কোনো পন্থা না থাকায় আসামিরা অবৈধ ঝুঁকিপূর্ণ পন্থায় লিবিয়া নিয়ে যাওয়ার ব্যবস্থা করে।