Opu Hasnat

আজ ১৭ অক্টোবর বৃহস্পতিবার ২০১৯,

আজ মহানবমী, ফরিদপুরে পালিত হচ্ছে নানা আয়োজনের মধ্যে দিয়ে ফরিদপুর

আজ মহানবমী, ফরিদপুরে পালিত হচ্ছে নানা আয়োজনের মধ্যে দিয়ে

“অত্যাচারী অসুর শক্তি পরাভূত যে মহাশক্তির পদতলে সেই শারদীয়া মায়ের আবাহনী গান আকাশে বাতাসে ধ্বনিত হচ্ছে”। আজ মহানবমী ফরিদপুরে পালিত হচ্ছে নানা আয়োজনের মধ্যে দিয়ে। দিনটি উপলক্ষে আজ শ্রী শ্রী শারদীয়া দূর্গা দেবীর কেবল মহানবমী কল্পারম্ভ ও মহানবমী বিহিত পূজা সমাপন শুরু হয়েছে সকাল থেকে মন্দিরে মন্দিরে। এছাড়া বীরাষ্টমী ও মহাষ্টমীব্রতের পারণ, রাতে শারদীয়া নবরাত্রিক ব্রত সমাপনের মধ্যে দিয়ে নবমীর আনুষ্ঠানিক ক্রীয়া কর্ম শেষ হবে। মন্দিরগুলোতে বিকাল থেকে মধ্যে রাত অবধি চলছে হিন্দু ধর্মানুরাগীদের ভজন, পূজন ও দেবী আরাধন এবং দেবীকে খুশি রাখতে নাচ-গান ও আনন্দ উৎসবসহ বিভিন্ন ধরনের সাংস্কৃতিক আয়োজন। এদিকে রাজনৈতিক অঙ্গনের এমপিসহ রাজনৈতিক ব্যক্তিরা সকাল থেকে রাত পর্যন্ত জেলার বিভিন্ন পূজা মন্ডপ পরিদর্শন করছেন। এরমধ্যে গতকাল সাবেক মন্ত্রী, বাংলাদেশ আওয়ামীলীগের উপদেষ্টা মন্ডলীর অন্যতম সদস্য, স্থানীয় সরকার বিভাগের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার খন্দকার মোশারফ হোসেন এমপি সদর উপজেলার ১২টি ইউনিয়নের পূজা মন্ডপগুলো ঘুড়ে দেখেন। 

এর আগে গতকাল নানা আয়োজনের মধ্যে দিয়ে পালিত হয় মহাঅষ্টমী। উলুধ্বনি আর ঘণ্টার শব্দ এবং অঞ্জলি দেওয়ার মধ্য দিয়ে সকালে মহাঅষ্টমীর আনুষ্ঠানিকতায় শুরু হয় শারদীয় দুর্গোৎসব। মন্ত্রপাঠ ও আরাধনায় আমন্ত্রণ জানানো হয় দুর্গা মাকে। শিষ্টের পালন ও দুষ্টের দমন উল্লেখ করে অষ্টমীর প্রতিপাদ্য তুলে ধরেন মন্দিরের প্রধান পুরোহিতরা। দুর্গতিনাশিনী দেবী দুর্গা ভক্তদের পূজা গ্রহণের জন্য স্বর্গ থেকে মর্ত্যে এসেছেন ঘোড়ায় চড়ে সঙ্গে আছে গণেশ, কার্তিক, লক্ষী ও সরস্বতী। আগামীকাল বিজয়া দশমী পর্যন্ত ঢাকের বাদ্যে মুখরিত থাকবে পূজামন্ডপের এলাকাগুলো এছাড়া চন্ডিপাঠে মুখরিত হয়ে আছে সব মন্ডপ ও এর আশপাশের এলাকা।  

দূর্গা পূজা উপলক্ষে ফরিদপুর জেলার হিন্দু সম্প্রদায়ের মধ্যে চলছে ব্যাপক উৎসাহ উদ্দিপনা। পূজায় জেলার ৭৬৫টি মন্দিরে মন্দিরে ভক্তদের পদচারনায় এখন মুখরিত মন্ডপ গুলো।