Opu Hasnat

আজ ১৬ অক্টোবর বুধবার ২০১৯,

অবশেষে ভিসি নাসিরউদ্দিনের পদত্যাগ শিক্ষা

অবশেষে ভিসি নাসিরউদ্দিনের পদত্যাগ

শিক্ষার্থীদের লাগাতার আন্দোলনের মুখে অবশেষে পদত্যাগ করলেন গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) উপাচার্য অধ্যাপক খোন্দকার নাসিরউদ্দিন।

একদিন আগেই নাসিরউদ্দিনকে প্রত্যাহারের সুপারিশ করেছিল বিশ্ববিদ‌্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) তদন্ত কমিটি। শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তের আগেই পদত্যাগপত্র দাখিল করলেন তিনি।

সোমবার দুপুরের পর শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবদুল্লাহ আল হাসান চৌধুরীর কাছে পদত্যাগপত্র জমা দেন তিনি। পরে সেটি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির কাছে হস্তান্তর করা হয়।

জানা গেছে, রোববার ভিসি খোন্দকার নাসিরউদ্দিনকে প্রত্যাহারের সুপারিশ করে ইউজিসির তদন্ত কমিটি। একই সঙ্গে তার বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগের বিষয়ে আইনি ব্যবস্থা নেয়ারও সুপারিশ করা হয়।

তদন্ত কমিটি সূত্রে জানা গেছে, ১১ দিন ধরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ভিসির পদত্যাগের দাবিতে আন্দোলন করছেন। এর পরিপ্রেক্ষিতে ২৩ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয় ইউজিসিকে বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক তথ্য জানাতে অনুরোধ করে। ২৪ সেপ্টেম্বর ইউজিসির তদন্ত কমিটি গঠন করা হয়। ২৫ সেপ্টেম্বর তদন্ত কমিটির সদস‌্যরা বিশ্ববিদ্যালয়ে যান। রোববার তদন্ত প্রতিবেদন জমা দেয় কমিটি।

এদিকে, পুলিশ পাহারায় রবিবার রাত ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের বাংলো ছাড়েন গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সেই উপাচার্য অধ্যাপক ড. খোন্দকার নাসিরউদ্দিন। এ সময় তাকে উদ্দেশ করে বিভিন্ন ধরনের শ্লোগান দিয়েছে শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের ধারণা, উপাচার্য পদ থেকে ড. খোন্দকার নাসিরউদ্দিনের পদত্যাগ বা তাকে অপসারণ এখন সময়ের ব্যাপার মাত্র।

গোপালগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুল ইসলাম জানিয়েছেন, ভিসি সাহেব রাত ৮টার দিকে তাকে ফোন করেন। তখন তিনি জরুরি অফিসিয়াল কাজে ঢাকা যাবেন বলে পুলিশ দিয়ে তাকে ক্যাম্পাস থেকে বাইরে নেওয়ার অনুরোধ করেন। পরে পুলিশ পাহারায় তাকে বাংলো থেকে বের করে আনা হয়।

গোপালগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোহাম্মদ ছানোয়ার হোসেন পুলিশ পাহারায় বাংলো ছাড়ার বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন, আমাদের তিনি অসুস্থতার কথা জানিয়েছেন। তাই চিকিৎসকের কাছে যাওয়ার জন্য পুলিশ প্রটেকশন চেয়েছেন। আমরা তাকে পুলিশ প্রটেকশনে বাংলো থেকে বের করে এনেছি। তিনি কোথায় গেছেন তা আমাদের জানা নেই।

তবে শিক্ষার্থীরা জানিয়েছেন, রোববার ইউজিসি ভিসিকে প্রত্যাহারের জন্য শিক্ষা মন্ত্রণালয়ে সুপারিশ দেয়ায় তিনি রাতের বাংলো ছেড়েছেন। এখন তার পদত্যাগ সময়ের ব্যাপার বলেও তারা জানান।