Opu Hasnat

আজ ১৭ অক্টোবর বৃহস্পতিবার ২০১৯,

নাটোরে প্লাটফরম ফর ডায়ালগ এর আয়োজনে তথ্য অধিকার দিবস পালন নাটোর

নাটোরে প্লাটফরম ফর ডায়ালগ এর আয়োজনে তথ্য অধিকার দিবস পালন

‘তথ্য সবার অধিকার; থাকবে না কেউ পেছনে আর’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে নাটোরে পালিত হয়েছে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস। শনিবার সদর উপজেলার দিঘাপতিয়ায় র‌্যালী ও শিক্ষার্থী সমাবেশের মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়।  

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অংশীদারিত্বে এবং ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে ব্রিটিশ কাউন্সিল কর্তৃক বাস্তবায়িত প্লাটফরমস ফর ডায়ালগ প্রকল্পের অধীনে উত্তরা উন্নয়ন সংস্থা-ম্যাপ গ্রুপ তথ্য অধিকার দিবস উপলক্ষে তিনদিন ব্যাপী বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছে। তারই অংশ হিসেবে শনিবার প্রথম দিন এক বর্ণাঢ্য র‌্যালী দিঘাপতিয়ার প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে এম.কে কলেজ হল রুমে কলেজের অধ্যক্ষ আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে শিক্ষার্থী সমাবেশ অনুষ্ঠিত হয়। 

এতে প্রধান অতিথি হিসেবে উপজেলা নির্বাহী অফিসার জেসমিন আক্তার বানু, বিশেষ অতিথি হিসেবে উপধ্যক্ষ আমজাদ হোসেন, প্রভাষক মাহবুর রহমান, উত্তরা উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক ফারুক আহমেদ খান, ব্রিটিশ কাউন্সিলের ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর অমর ডি কস্টা প্রমূখ বক্তব্য রাখেন। সমাবেশে তথ্য অধিকার ফরম পূরণ ও তথ্য অধিকার বিষয়ক শ্লোগান প্রতিযোগিতায় ২ শতাধিক শিক্ষার্থী অংশ নেয় এবং সেখান থেকে দুই বিষয়ের সেরা ২০ জনকে প্রধান অতিথি পুরস্কার তুলে দেন। 

রবিবার জেলা প্রশাসক কার্যালয়ে র‌্যালী, আলোচনা সভা ও সোমবার ৯ টি স্পটে তথ্য অধিকার ভ্রাম্যমান প্রচারণা অনুষ্ঠিত হবে।