Opu Hasnat

আজ ১৯ মার্চ মঙ্গলবার ২০২৪,

জলবায়ু পরিবর্তনের কারনে উপকূলের মানুষের দুর্ভোগ বাড়ছে বাগেরহাট

জলবায়ু পরিবর্তনের কারনে উপকূলের মানুষের দুর্ভোগ বাড়ছে

বাগেরহাটসহ উপকূলীয় জেলাগুলোতে জলবায়ু পরিবর্তনের কারনে মানুষের দুর্ভোগ ক্রমশই বাড়ছে। নদী ভাঙনের কবলে পড়ে উপকূলীয় এলাকার শত-শত পরিবার উদ্বাস্তু হয়ে পড়ছে। এখনই উপযুক্ত ব্যবস্থা না নিলে আগামীতে আরও ভয়াবহ পরিণতি হতে পারে। সকালে বাগেরহাট শহরের খারদ্বার এলাকায় উদয়ন বাংলাদেশের কার্যালয়ে ‘জলবায়ু উদ্বাস্তুদের জন্য চাই অধিকার ভিত্তিক সুরক্ষা, প্রয়োজন স্থানীয় নীতিমালা প্রণয়ন- বিষয়ক এক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

উদয়ন বাংলাদেশের পরিচালক ইসরাত জাহানের সভাপতিত্বে সেমিনারে বক্তব্য রাখেন, জেলা প্রশাসনের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক দেব প্রসাদ পাল, জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক মো. রফিকুল ইসলাম, পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক এমদাদুল হক, বাগেরহাট প্রেসক্লাবের সভাপতি আহাদ উদ্দিন হায়দার, ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক আল ফারুক, সমবায় কর্মকর্তা মো. আমানুল্লাহ, উদয়ন বাংলাদেশের নির্বাহী পরিচালক শেখ আসাদ, কোস্টট্রাস্টের সিজিআরএফ প্রল্পের অ্যাডভোকেসি অফিসার মো. সালেহীন সরফরাজ, জলবায়ু পরিবর্তনে বাগেরহাটের শরণখোলা ও মোংলা উপজেলার বাস্তুহারাদের প্রতিনিধি আবুল হোসেন, বেগম, জাকারিয়া, জরিনা বেগম প্রমুখ।

সেমিনারে বক্তারা স্থানীয় সমস্যা চিহ্নিত করে জলবায়ু উদ্বাস্তুদের জন্য অধিকারভিত্তিক সুরক্ষার জন্য নীতিমালা প্রণয়নের দাবি জানান।

এই বিভাগের অন্যান্য খবর