Opu Hasnat

আজ ১৬ অক্টোবর বুধবার ২০১৯,

কাঠালিয়ায় ইভটিজিং ও বাল্য বিয়ে প্রতিরোধে সভা

ছাত্রীরা সাইকেল ও দুঃস্থ নারীরা সেলাই মেশিন পেয়ে অনেক খুশি ঝালকাঠি

ছাত্রীরা সাইকেল ও দুঃস্থ নারীরা সেলাই মেশিন পেয়ে অনেক খুশি

ঝালকাঠির কাঠালিয়া উপজেলার দুর্গম এলাকা চেচরীরামপুর এমএল মাধ্যমিক বিদ্যালয়। ৩ থেকে ৫ কিলোমিটার দূরে রয়েছে অনেক শিক্ষার্থীর বাড়ি। পায়ে হেটে বিদ্যালয়ে যাতায়াত করতে হয় তাদের। ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে এলজিএসপি-৩ অর্থায়নে ২৫ ছাত্রীকে বাইসাইকেল প্রদান করা হয়। দুঃস্থ নারীদের মধ্যে সেলাই কাজে দক্ষ ২৬ জনকে সেলাই মেশিন প্রদান করা হয়। 

চেচরীরামপুর এমএল মাধ্যমিক বিদ্যালয়ের ৯ম শ্রেণির ছাত্রী মরিয়ম আক্তার মৌ জানায়, একই ইউনিয়নের মহিষকান্দি গ্রামে আমাদের বাড়ি। বিদ্যালয় থেকে আমাদের বাড়ির দূরত্ব ৩ কিলোমিটার। পায়ে হেটে বিদ্যালয়ে যাতায়াত করতে হতো। বৃষ্টি, বন্যা, প্রচন্ড রোদে অনেক সময় এতোদূর পথ পাড়ি দিয়ে স্কুলে যাওয়া হতো না। স্কুলের নিয়মিত পাঠগ্রহণ থেকে বঞ্চিত হতাম। ইউনিয়ন পরিষদ থেকে একটি বাই সাইকেল দিয়ে আমাদের অনেক উপকার করেছেন। এখন আর আমাদের স্কুলে এসে পাঠ গ্রহণ ব্যাহত হবে না, নিয়মিত ক্লাস করতে পারবো। একইভাবে উৎফুল্ল ও উচ্ছাসিত হয়ে মতামত ব্যক্ত করেছেন উপজেলার বাঁশবুনিয়া গ্রাম থেকে আসা ওই স্কুলের ৬ষ্ঠ শ্রেণির ছাত্রী অদিতি হালদার পুজা। শুধু মৌ এবং পুজাই না, বাইসাইকেল পাওয়া সকল ছাত্রীই এমন আনন্দের কথা জানান প্রতিবেদককে। অপরদিকে সেলাই কাজে প্রশিক্ষণপ্রাপ্ত দুঃস্থ নারীরাও তাদের পাওয়ার অনুভূতি ব্যক্ত করেছেন। তারা জানিয়েছেন, আমরা অন্যের বাসাবাড়িতে সেলাইয়ের কাজ করে যা পেতাম তাই দিয়ে কোনমতে সংসার চলতো। আমাদের এখন আর অন্যের বাড়িতে বা কোন দোকানে কাজ করতে হবে না। নিজের ঘরে বসে নিজেই কাজ করে উপার্জন করতে পারবো। 

মঙ্গলবার দুপুর ১২ টায় কাঠালিয়ার চেচরীরামপুর ইউনিয়নের কৈখালী বাজারের রিয়াদুল জান্নাত জামে মসজিদ সংলগ্ন ঈদগাহে বাইসাইকেল ও সেলাই মেশিন প্রদান করেন প্রধান অতিথি জেলা প্রশাসক মোঃ জোহর আলী। এরপূর্বে একই স্থানে সন্ত্রাস, নাশকতা, জঙ্গিবাদ, বাল্য বিবাহ, ইভটিজিং, মাদক প্রতিরোধ বিষয়ক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তৃতা করেন জেলা প্রশাসক মোঃ জোহর আলী। 

ইউপি চেয়ারম্যান মোঃ জাকির হোসেন’র সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আকন্দ মোঃ ফয়সাল উদ্দিন, ভাইসচেয়ারম্যান মোঃ বদিউজ্জামান সিকদার, সমাজ সেবক মোঃ ফরিদুজ্জামান জাহাঙ্গির। বক্তৃতা করেন এমএল মাধ্যমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক আঃ হাই হাওলাদার। প্রধান অতিথির বক্তৃতাকালে জেলা প্রশাসক মোঃ জোহর আলী অভিভাবকদের প্রতি সন্তানদের নিয়মিত চলাফেরার তদারকি করার আহ্বান জানান। সেই সাথে নাগরিক সেবা সংক্রান্ত পরামর্শ ও অভিযোগ জানাতে ৩৩৩ নম্বরে কল করার জন্য উদ্বুদ্ধ করেন তিনি।