Opu Hasnat

আজ ১৯ মার্চ মঙ্গলবার ২০২৪,

চিরিরবন্দরে খেলার মাঠ দখল করে ঘাস চাষ! দিনাজপুর

চিরিরবন্দরে খেলার মাঠ দখল করে ঘাস চাষ!

দিনাজপুরের চিরিরবন্দর উপজেলার ৯নং ভিয়েল ইউনিয়নের একটি মাদ্রাসার খেলার মাঠ তিন বছরের বেশি সময় ধরে দখল করে সেখানে ঘাস চাষ করছেন ওই মাদ্রাসার সুপার হায়দার আলী। জয়পুর ফাতেহ আলী ফাজিল মাদ্রাসা’র এই মাঠটি দখল করে রাখায় ওই মাদ্রাসাসহ আশপাশের শিক্ষার্থীরা খেলাধুলাসহ নানা ধরনের বিনোদন থেকে বঞ্চিত হচ্ছে। শিক্ষার্থীদের অভিযোগ, মাঠ না থাকায় মাদ্রাসার পাঠদান শেষে কিংবা টিফিনের ফাঁকে খেলাধুলা করতে পারে না তারা।

সোমবার সকালে সরেজমিনে দেখা যায়, মাদ্রাসাটির মাঠ থেকেও মাঠ বলতে কিছু নেই। মাদ্রাসার মাঠের চারপাশ ইটের বান্ডরী ওয়াল দিয়ে ঘেরা। যার একটি মাত্র বড় গেট ক্লাস সময় ছাড়া সব সময় বন্ধ থাকে।  মাদ্রাসায় খেলার মাঠ রয়েছে প্রায় ৫০ শতক জমি । লম্বা সবুজ ঘাস চাষ করা হয়েছে প্রায় ২৫ শতক জমিতে। ঘাসে ভরা এই ২৫ শতক জমিতে ঘাস চাষ করে এলাকার কয়েক জন গো-খামারীর মাঝে চুক্তি দেয়ার কারনে পুরো মাঠ খেলার জন্য বন্ধ করে দেয়া হয়েছে। ওই পুরো মাঠ মাদ্রাসাটির একমাত্র খেলার মাঠ বলে জানিয়েছে শিক্ষার্থী ও ওই এলাকার এলাকাবাসী।

মাদ্রাসা পড়ুয়া ছাত্র আলামিন, মোস্তাকিম, সাবেক ছাত্র মেহেরাফ হোসেন, আসিফ, বুলবুল, তারিকুল অভিযোগ করে জানায়, তাদের মাঠ আটকে মাদ্রাসার সুপার হায়দার আলী  গরুর জন্য ঘাস চাষ করছেন। সেই ঘাসের জন্য মাদ্রাসা কৃর্তপক্ষকে ৫শত টাকা জমা দিয়ে  এলাকার কয়েক জন গরু খামারী মাঠটি চুক্তি নিয়েছেন। 

ঘাস চুক্তির দেখা শুনার দায়িত্বে থাকা বাবুর সাথে কথা বলে জানা যায়, তারা কয়েক জন মিলে ১২ মাসের জন্য এই খেলার মাঠটি চুক্তি নিয়েছেন । তারা ছাড়া অন্য কেউ সেখানে ঘাস কাটতে পারবে না বলেও তিনি জানান।

এ ব্যাপারে মাদ্রাসা সুপার হায়দার আলীর সাথে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি বলেন, ঘাস বিক্রির বিষয়টি অভ্যান্তরীন বিষয়। এ বিষয়ে ফোনে কিছু বলা যাবে না। আমি ঢাকায় আছি ফিরে এসে কথা বলবো।

মাঠ দখল করে ঘাস চাষের বিষয়ে স্থানীয় ছাত্রলীগ নেতা রাজু জানান, ঘাস চাষ করার বিষয়টি সত্য। মাদ্রাসার ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও মাদ্রসা সুপারের নির্দেশে ঘাস চাষ করার অনুমতি দেওয়া হয়েছে।’ এতে মাদ্রাসার শিক্ষার্থীদের খেলাধুলা বন্ধসহ নানা অসুবিধা হচ্ছে বলেও তিনি স্বীকার করেন।

এ ব্যাপারে মাদ্রাসার ব্যবস্থাপনা কমিটির সভাপতি মকছেদ আলী মন্ডল এর সঙ্গে কথা বলতে তাঁর মুঠোফোনে একাধিকবার চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।  

এ বিষয়ে চিরিরবন্দর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো: গোলাম রব্বানী বলেন, জয়পুর ফাতেহ আলী ফাজিল মাদ্রাসা’র মাঠ দখল করে ঘাস চাষের বিষয়টি আমার জানা ছিল না। খোঁজ-খবর নিয়ে আমি দ্রুত এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।