Opu Hasnat

আজ ২ জুন মঙ্গলবার ২০২০,

মঞ্চে সরব তনিমা হামিদ বিনোদন

মঞ্চে সরব তনিমা হামিদ

নব্বইয়ের দশকের টিভি পর্দার জনপ্রিয় অভিনেত্রী তনিমা হামিদকে এখন আর পর্দায় দেখা যায় না। সে সময় বিটিভির নাটকে তার দাপুটে অভিনয় দর্শকদের মন কেড়েছিল। সেসময় নিয়মিত কাজে দেখা গেলেও এখন দেখা যায়না বললেই চলে। বর্তমানে স্বামী, সংসার ও সন্তান- এই তিন ‘স’তেই নিজেকে আবদ্ধ করে রেখেছেন।

তবে টিভি পর্দায় দেখা না গেলেও মঞ্চে সরব এই অভিনেত্রী। সম্প্রতি মঞ্চে প্রদর্শিত হয় তার ‘একা এক নারী’ নাটকটি। দারিও ফো এবং ফ্রাংকা রামের লেখা নাটক ‘এ উইমেন অ্যালোন’ বাংলায় নামকরণ করা হয়েছে ‘একা এক নারী’। সেখানেই দেখা গিয়েছে এই অভিনেত্রীকে।

সর্বশেষ ২০১৫ সালে একটি টিভি নাটকে দেখা গিয়েছিল তনিমা হামিদকে। এরপর আর টিভি নাটকে দেখা যায়নি তাকে। তবে ভাল গল্প ও চরিত্র পেলে আবারও নাটকে ফিরবেন বলে জানান তিনি।

তনিমা হামিদ বলেন, টিভি নাটকে অভিনয় করছি না এটি সত্যি কিন্তু আমি মঞ্চে নিয়মিত অভিনয় করছি। নাট্য পরিবারে আমার জন্ম। তাই অভিনয় থেকে দূরে থাকা সম্ভব নয়। এটা চালিয়েই যাব।

শিশুশিল্পী হিসেবেই তনিমার অভিনয় শুরু। মাত্র তিন বছর বয়সেই মঞ্চে অভিনয় শুরু করেন। গতকাল ব্যতিক্রম নাট্যগোষ্ঠি কতৃক ‘সৈয়দ মহিদুল ইসলাম স্মৃতি মঞ্চ বন্ধু’ সন্মাননা পেয়েছেন মিষ্টি হাসির এই অভিনেত্রী। দীর্ঘ ক্যারিয়ারে এবারই প্রথম মঞ্চ নাটকে পুরস্কার পেয়েছেন তিনি।

তনিমা হামিদ অভিনীত নাটকগুলোর মধ্যে রয়েছে ‘খোঁজ’, ‘দায়বন্ধন’, ‘বগুড়ার স্যার’, ‘টমটম’, ‘শিল্পী’, ‘দৈনিক তোড়পাড়’। ধারাবাহিক নাটকের মধ্যে রয়েছে ‘ডটকম ফ্যান্টাসি’। মঞ্চে অভিনীত নাটক ‘ভদ্দরনোক’, ‘লেট দেয়ার বি লাইট’, ‘হায়েনা’ ‘বিলকিস বানুর কন্যারা’ ইত্যাদি।