Opu Hasnat

আজ ২২ অক্টোবর মঙ্গলবার ২০১৯,

ছাত্রলীগের নেতৃত্বে জয় ও লেখক ভট্টাচার্য রাজনীতি

ছাত্রলীগের নেতৃত্বে জয় ও লেখক ভট্টাচার্য

বিভিন্ন অভিযোগে নানা সমালোচনার মুখে থাকা ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীকে নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে। তাদের পরিবর্তে সংগঠনটির ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে দায়িত্ব পালন করবেন সিনিয়ির সহ সভাপতি আল নাহিয়ান খান জয় এবং ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করবেন প্রথম যুগ্ম সাধারন সম্পাদক লেখক ভট্টাচার্য।

শনিবার গণভবনে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠক শেষে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এবং নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বাসসসকে এ তথ্য নিশ্চিত করেছেন। 

তিনি বলেন, ছাত্রলীগ সভাপতি শোভন ও সাধারণ সম্পাদক রাব্বানীকে বাদ দিয়ে তাদের জায়গায় সহ-সভাপতি আল নাহিয়ান খান জয় এবং যুগ্ম সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যকে ভারপ্রাপ্ত সভাপতি ও সাধারণ সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়েছে। আগামী সম্মেলন না হওয়া পর্যন্ত তারা সংগঠনের দায়িত্ব পালন করবে বলেও জানান তিনি।

ছাত্রলীগের কমিটি গঠনের পর থেকে সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন এবং সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীর বিরুদ্ধে আওয়ামী লীগ নেতাদের অভিযোগ এবং গোয়েন্দা রিপোর্ট মিলে বিস্তর অভিযোগ জমে সংগঠনটির সাংগঠনিক নেত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার কাছে।

এসব অভিযোগের মধ্যে রয়েছে অর্থের বিনিময়ে বিভিন্ন ইউনিটের কমিটি গঠন, দিনের অর্ধেকটা সময় ঘুমিয়ে কাটানো, সাংবাদিক বা শীর্ষ নেতাদের ফোন না ধরা, টেন্ডার বাণিজ্যে জড়িয়ে পড়ার মতো স্পর্শকাতর বিষয়গুলো। গত শনিবার গণভবনে আওয়ামী লীগের সংসদীয় বোর্ড ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের বৈঠকে ছাত্রলীগের বিষয়ে ক্ষোভ প্রকাশ করেন তিনি। এদিকে নিজেদের বিরুদ্ধে অভিযোগ থেকে রক্ষা পেতে ছাত্রলীগের পক্ষ থেকে শেখ হাসিনার কাছে ক্ষমা চেয়ে চিঠি দেন ছাত্রলীগের শীর্ষ দুই নেতা।

২০১৮ সালের ১১ ও ১২ মে ছাত্রলীগের সম্মেলন হয়। ৩১ জুলাই আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মতিতে রেজওয়ানুল হক চৌধুরী শোভনকে সভাপতি ও গোলাম রাব্বানীকে সাধারণ সম্পাদক নির্বাচিত করে ছাত্রলীগের কমিটি করা হয়।