Opu Hasnat

আজ ২৩ অক্টোবর বুধবার ২০১৯,

বাসকশিপ-এর চট্টগ্রাম জেলা সম্মেলন সম্পন্ন শিক্ষা

বাসকশিপ-এর চট্টগ্রাম জেলা সম্মেলন সম্পন্ন

স্বাধীনতার স্বপক্ষের সংগঠন বাংলাদেশ সরকারি কলেজ শিক্ষক পরিষদ (বাসকশিপ) এর চট্টগ্রাম জেলা সম্মেলন চট্টগ্রাম জেলার আহবায়ক মোঃ জসীম উদ্দিনের সভাপতিত্বে শুক্রবার (১৩ সেপ্টেম্বর) চট্টগ্রাম মুরাদপুরস্থ নর্দান পাবলিক কলেজে অনুষ্ঠিত হয়। 

বাসকশিপ চট্টগ্রাম বিভাগীয় সমন্বয়ক ও কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ আতিক উল্লাহ চৌধুরীর সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন কেন্দ্রীয় সিনিয়র সহ সভাপতি মোহাম্মদ ইসহাক এবং প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রামের বায়েজিদ উপজেলার ঘাতক দালাল নির্মূল কমিটির সাধারণ সম্পাদক ও বাসকশিপ কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি ড. মোহাম্মদ মোজাহেরুল আলম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন কেন্দ্রীয় সহ সভাপতি মোঃ আব্দুস ছাত্তার, কেন্দ্রীয় সহ সভাপতি এন,কে এম শাহারিয়ার, কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম বিভাগীয় সমন্বয়ক মোহাম্মদ শামীম উদ্দিন, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এস,এম, হাবিব উল্লাহ হিরু, মোঃ সামসুল আলম, খাগড়াছড়ি জেলার আহবায়ক প্রদীপ কুমার দাশ, কক্সবাজার জেলা আহবায়কআলহাজ্ব আ.ম.ম. জহির ও সদস্য সচিব মোঃ ইউনুছ, কেন্দ্রীয় শিক্ষা ও গবেষণা বিষয়ক সম্পাদক এবিএম মোজাহিদুল ইসলাম বাতেন, কেন্দ্রীয় কমিটির সদস্য ওমর ফারুক, রাঙ্গুনিয়া সরকারি কলেজের সহকারি অধ্যাপক মোঃ নুরুল মোমেন চৌধুরী, জনাব আক্তারুজ্জামান শুভ,ফটিকছড়ি সরকারি কলেজের সহকারি অধ্যাপক মোহাম্মদ আলী, আনোয়ারা কলেজের প্রভাষক দিলীপ কুমার সরকার প্রমুখ। 

বক্তরা বলেন, স্বাধীনতার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রায় ৩৭ হাজার প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করেছিলেন আর তাঁরই পথ অনুসরণ করে তাঁরই সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সারাদেশের যেসব উপজেলায় সরকারি কলেজ নেই সেসব উপজেলায় প্রায় ৩০৩টি কলেজ সরকারিকরণ করে উচ্চ শিক্ষার উন্নয়নকল্পে এক যুগান্তকারী নজির স্থাপন করেন। কিন্তু দুঃখের বিষয় হচ্ছে মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণার ৩ বছর অতিবাহিত হওয়ার পরও আত্মীকরণের কাজ শেষ না হওয়ায় সরকারিকৃত কলেজের শিক্ষক ও কর্মচারীরা খুবই উদ্বিগ্ন ও উৎকন্ঠার মধ্যে রয়েছেন।ইতোমধ্যে অনেক শিক্ষক অবসর গ্রহণ করেছেন, অনেকে মৃত্যুবরণ করেছেন আবার অনেকে অবসরের প্রহর গুণছেন এবং নন এমপিও শিক্ষকগণ খুবই কষ্টে দিনাতিপাত করছেন। অনেক কলেজে অধ্যক্ষ ও উপাধ্যক্ষ না থাকায় প্রশাসনিক কাজে স্থবিরতা দেখা দিয়েছে, শিক্ষক স্বল্পতার কারণে স্বাভাবিক শ্রেণি কার্যক্রম ব্যাহত হচ্ছে। উক্ত কলেজগুলো যাতে দ্রুত সরকারিকরণ প্রক্রিয়া শেষ হয় তার দাবি জানানো হয়। 

বক্তারা আরো বলেন, কেন্দ্রীয় সভাপতি মোঃ আতাউর রহমান ও সাধারণ সম্পাদক ড. আহাম্মদ আলী মল্লিকের নেতৃত্বে বাসকশিপ আত্মীকৃত শিক্ষকদের অধিকার আদায়ে কাজ করে যাচ্ছেন। সম্মেলনে চট্টগ্রামে বাসকশিপকে আরো গতিশীল সংগঠনে পরিণত করার জন্য চট্টগ্রাম জেলার সরকারিকরণকৃত ১০টি কলেজের শিক্ষকদের উপস্থিতিতে জনাব মোঃ নুরুল মোমেন চৌধুরীকে সভাপতি এবং জনাব মোঃ এরশাদ উল্লাহ চৌধুরীকে সাধারণ সম্পাদক করে ৪১ সদস্যের চট্টগ্রাম জেলা কমিটি ঘোষণা করা হয়।