Opu Hasnat

আজ ২৩ অক্টোবর বুধবার ২০১৯,

সৌদি আরবের ২ তেলখনিতে ড্রোন হামলা আন্তর্জাতিক

সৌদি আরবের ২ তেলখনিতে ড্রোন হামলা

সৌদি আরবের সবচেয়ে বড় তেল কোম্পানি আরামকোর দু’টি স্থাপনায় ড্রোন হামলার ঘটনা ঘটেছে। এতে স্থাপনা দু’টিতে ব্যাপক বিস্ফোরণে আগুন লেগে লন্ডভন্ড হয়ে গেছে। 

প্রকাশিত ফুটেজে দেখা গেছে, আবকিয়াক প্রদেশের তেল খনি থেকে বিপুল পরিমাণ ধোঁয়া বের হচ্ছে। দ্বিতীয় ড্রোন হামলাটি হয়েছে খুরাইস প্রদেশের তেল খনিতে।

শনিবার (১৪ সেপ্টেম্বর) সৌদি আরবের পূর্বাঞ্চলীয় প্রদেশ দাম্মামের কাছে আরামকো কোম্পানির তেল স্থাপনায় এ হামলার ঘটনা ঘটেছে।

মাধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার খবরে বলা হয়, সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যাচ্ছে, তেল স্থাপনা থেকে ধোঁয়ার কুণ্ডলী উড়ছে। একটি ভিডিওতে গুলির শব্দও শোনা গেছে।

সৌদি আরবের রাষ্ট্রীয় গণমাধ্যমের উদ্ধৃতি দিয়ে আল-জাজিরা জানিয়েছে, সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঘটনার সত্যতা নিশ্চিত করেছে।

তবে কারা এ হামলা চালিয়েছে তা এখনো নিশ্চিত হতে পারেনি সৌদি কর্তৃপক্ষ। ইয়েমেনের হুথিরা এ হামলা চালিয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সৌদি আরবের পূবাঞ্চলীয় প্রদেশ দাহরনা থেকে ৬০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত আবিকাকে বিশ্বের সবচেয়ে বড় তেলপ্রক্রিয়াজাতকরণ কারখানা রয়েছে। আর খুরাইসে রয়েছে সৌদির দ্বিতীয় বৃহত্তম তেলখনি।

এর আগে সৌদি আরবের বিভিন্ন স্থাপনায় হামলার জন্য ইরান সমর্থিত ইয়েমেনের হুতি বিদ্রোহীদের দায়ী করা হয়েছিল। এবার অবশ্য হামলার পেছনে কে বা কারা দায়ী সে ব্যাপারে রিয়াদের পক্ষ থেকে তাৎক্ষনিক প্রতিক্রিয়া আসে নি। এছাড়া ক্ষয়ক্ষতির পরিমাণও তাৎক্ষনিকভাবে জানা যায় নি।