Opu Hasnat

আজ ২২ অক্টোবর মঙ্গলবার ২০১৯,

বর্ণমালা আর শিক্ষনীয় সব বাণী’র রংয়ে রঙিন বেতকাশী স.প্রা. বিদ্যালয় বাগেরহাট

বর্ণমালা আর শিক্ষনীয় সব বাণী’র রংয়ে রঙিন বেতকাশী স.প্রা. বিদ্যালয়

বাগেরহাটের  মোরেলগঞ্জ উপজেলার পুটিখালী ইউনিয়নের ২০৪ নং বেতকাশী সরকারি প্রাথমিক  বিদ্যালয়ের সারা দেয়াল জুড়ে নানা বর্ণমালা, ছবির ভাষায় শিশুদের শিক্ষণীয় সব দেয়ালিকা ও উপকরণের অংকিত ছবি, কবি সাহিত্যিতদের ছবি আর বাণী । বর্ণমালা আর শিক্ষণীয় সব উপকরন ও বাণীর রংয়ে রঙিন এ বিদ্যালয়টি। পুরো বিদ্যালয়টি যেন একটি পাঠ্যবই।  
  
২০১৩ সালে জাতীয়করণকৃত এ বিদ্যালয়টি ২০১৬ সালে জেলার শ্রেষ্ঠ শিক্ষা  প্রতিষ্ঠান হিসেব পদকপ্রাপ্ত হয়। ১৯৮৬ সালে প্রতিষ্ঠিত বিদ্যালয়টি নানা চড়াই উৎরাই পার করে নিজ যোগ্যতায় জেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি লাভ করে। সরকারিভাবে নানা বরাদ্ধের যথাযথ ব্যবহারের পাশাপাশি প্রধান শিক্ষক নিজস্ব অর্থ দিয়ে বিদ্যালয়কে একটি শিক্ষা বান্ধব পরিবেশে গড়ে তুলতে সক্ষম হয়েছেন। 
  
বিদ্যালয়ের প্রতিটি দেয়ালে রয়েছে শিশু শিক্ষার নানা রংয়ের অংকিত দেয়ালিকা। রংয়ের তুলিতে ফুটিয়ে তোলা হয়েছে বিভিন্ন ধরণের শিক্ষনীয় সব ছবি আর বাণী। রয়েছে বাংলাদেশের ম্যাপ, জাতীয় পতাকা, ক্যাটমেন্ট এরিয়ার ম্যাপ, বাংলাদেশের ফল, জাতীয় পাখি, মাছ, পুষ্টিকর শাকসব্জি সহ নানা ধরনের ছবি। রয়েছে সাত বীর শ্রেষ্ঠ, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ছবিসহ পরিচিতি।  

প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক জাকির হোসেন বলেন, জেলার শ্রেষ্ঠ এ বিদ্যালয়ে লেখাপড়াসহ সার্বিক দিক থেকে পূর্ণতা থাকলেও মাঠ সম্যস্যার কারনে শিশুরা শারিরীক বিকাশে বাঁধাগ্রস্থ হচ্ছে।

ক্লাষ্টারের দায়িত্বপ্রাপ্ত সহকারী উপজেলা শিক্ষা অফিসার অসীম কুমার জানান, বিদ্যালয়টি  এ ক্লাষ্টারের মধ্যে একটি অন্যতম । প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের আন্তরিকতায় শ্রেণী কার্যক্রম পরিচালনা করছে। তবে মাঠে পানি জমে থাকার কারনে শিশুদের খেলাধূলার সমস্যার সৃষ্টি হচ্ছে।