Opu Hasnat

আজ ২৩ সেপ্টেম্বর সোমবার ২০১৯,

সৈয়দপুরে রেলের জমিতে বরাদ্দ বা বন্দোবস্ত চেয়ে অধিকারের সংবাদ সম্মেলন নীলফামারী

সৈয়দপুরে রেলের জমিতে বরাদ্দ বা বন্দোবস্ত চেয়ে অধিকারের সংবাদ সম্মেলন

নীলফামারীর সৈয়দপুর থেকে সৈয়দা রুখসানা জামান শানু :  রেলওয়ে জেলা সৈয়দপুর রেলভূমিতে বসবাসকারীদের  উচ্ছেদ না করে বরাদ্দ বা বন্দোবস্তের দাবিতে সংবাদ সম্মেলন করেছে রেল ভূমিতে বসবাসকারীদের সংগঠন অধিকার। বুধবার দুপুরে (৪ সেপ্টেম্বর) সংগঠনটির নেতৃবৃন্দ সৈয়দপুর রেলওয়ে জেলা ( জিআরপি) পুলিশ ক্লাবে এক সংবাদ সম্মেলন করেন।

সংগঠনের সভাপতি ও সৈয়দপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোখছেদুল মোমেন সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন। লিখিত বক্তব্য বলা হয়, গত ৮ আগস্ট রেলওয়ের ভূসম্পত্তি বিভাগ আগামি ২৯ ও ৩০ সেপ্টেম্বর সৈয়দপুরে রেলের জমিতে বসবাসকারীদের উচ্ছেদের জন্য গণবিজ্ঞপ্তি জারি করে। ফলে শহরে আতংক ও উদ্বেগ ছড়িয়ে পড়ে। কারণ সৈয়দপুরে বেশির ভাগ  জমি রয়েছে রেলওয়ের। রেলভূমিতে প্রায় লক্ষাধিক মানুষের বসবাস। এই উচ্ছেদ অভিযান পরিচালনা করা হলে ২০ হাজার পরিবার গৃহহীন হয়ে পড়বে।

রেলের জমি উচ্ছেদ নয় বরাদ্দ বা বন্দোবস্তের দাবিতে নিয়মতান্ত্রিকভাবে আন্দোলন করে আসছে অধিকার সংগঠন। ইতোমধ্যে রেলের জমিতে বসবাসকারীদের উচ্ছেদ না করার দাবিতে প্রধানমন্ত্রী বরাবরে জেলা প্রশাসকের নিকট স্মারকলিপি প্রদান করেছেন তারা। একই দাবিতে সাবেক মন্ত্রী ও সাংসদ আসাদুজ্জামান নূর ও জাতীয় সংসদের সংরক্ষিত আসনের সাংসদ রাবেয়া আলীমের সাথে সাক্ষাৎ করে বিষয়টি অবগত করেছেন বলে সংবাদ সম্মেলনে উল্লেখ করেন। 

উচ্ছেদ বন্ধের জন্য প্রধানমন্ত্রী, রেলমন্ত্রীসহ সংশ্লিষ্টদের অনুরোধ জানানো হয়। সংগঠনটি বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) তামান্না হলের সামনে সমাবেশ ও আগামি ১৪ সেপ্টেম্বর মানববন্ধন কর্মসূচির ঘোষণা দেন। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন প্রবীন আওয়ামীলীগ নেতা এবং শহীদ পরিবারের সন্তান সৈয়দপুর সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সাখাওয়াত হোসেন খোকন, অধিকার সংগঠনের সাধারণ সম্পাদক আলহাজ্ব তাসলিম উদ্দিন, সৈয়দপুর উপজেলা ভাইস চেয়ারম্যান আজমল হোসেন, সানজিদা বেগম লাকী,  পৌর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি রফিকুল ইসলাম বাবু, দি সৈয়দপুর বণিক সমিতির সভাপতি ইদ্রিস আলী, সাবেক পৌর কাউন্সিলর আখতার হোসেন ফেকু এবং আনোয়ার হোসেন বাঙালি প্রমুখ।