Opu Hasnat

আজ ১৯ সেপ্টেম্বর বৃহস্পতিবার ২০১৯,

পাইকগাছায় শিবসা সাহিত্য অঙ্গনের আলোচনা সভায় এমপি বাবু

বাঙ্গালীর ঐতিহ্য ধরে রাখতে সাংস্কৃতিক আন্দোলনের ধারাবাহিকতা বজায় রাখতে হবে খুলনা

বাঙ্গালীর ঐতিহ্য ধরে রাখতে সাংস্কৃতিক আন্দোলনের ধারাবাহিকতা বজায় রাখতে হবে

পাইকগাছা-কয়রার সংসদ সদস্য আকতারুজ্জামান বাবু বলেছেন, সাংস্কৃতিক আন্দোলনের ধারাবাহিকতা না থাকলে এক সময় বাঙ্গালীর ইতিহাস-ঐতিহ্য, সংস্কৃতি গতি-প্রকৃতির অস্তিত্ব সংকটে পড়তে পারে। শনিবার সকালে উপজেলা পরিষদ মিলনায়তনে শিবসা সাহিত্য অঙ্গনের ২য় প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। 

তিনি বাঙালীর ধারাবাহিক আন্দোলন, সংগ্রামের ইতিহাস তুলে ধরে ৫২'র ভাষা আন্দোলন, ৬৭’র গণঅভ্যুত্থান সহ ৭১’র মহান মুক্তিযুদ্ধে রাজনৈতিক আন্দোলন-সংগ্রামের সাথে-সাথে সাংস্কৃতিক আন্দোলনের ভুমিকা ছিল প্রশংসনীয়। এমপি বাবু আরোও জানান, বেশি-বেশি করে রবীন্দ্র-নজরুল, শামসুর রহমান সহ বরেণ্য কবিদের কবিতা ও সাহিত্য চর্চা, লালন শাহের গান, ভাটিয়ারী, পল্লীগীতি, লোকগান বেশি-বেশি করে প্রতিনিয়ত গাওয়া ও প্রচার করা জরুরী হয়ে পড়েছে। বিদেশী অপসংস্কৃতি গ্রাস করছে এর বিরুদ্ধে আমাদের সব সময় স্বোচ্ছার থাকতে হবে। কেননা ধর্মান্ধ ও সাম্প্রদায়িক শক্তি বসে নেই, এরা সাংস্কৃতিক আন্দোলনকে থামিয়ে দিয়ে দেশের অব্যাহত উন্নয়ন কর্মকান্ডকে থামিয়ে দিতে চায়, তাই এ বিষয়ে তিনি সাংস্কৃতিক আন্দোলনের কর্মীদের সতর্ক থাকার আহবান জানান। 

সংগঠনের সভাপতি সাবেক প্রধান শিক্ষক সুরাইয়া বানু ডলির সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আ'লীগের আহবায়ক গাজী মোহাম্মদ আলী, উপজেলা নির্বাহী কর্মকর্তা জুলিয়া সুকায়না, উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডাঃ নীতিশ চন্দ্র গোলদার, আ’লীগনেতা আনোয়ার ইকবাল মন্টু, অধ্যক্ষ মিহির বরণ মন্ডল, রবিউল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান শিয়াবুদ্দীন ফিরোজ বুলু, লিপিকা ঢালী। 

বক্তব্য রাখেন, সংগঠণের সাধারণ সম্পাদক রমেন্দ্রনাথ সরকার, প্রধান শিক্ষক অজিত কুমার সরকার, স্যানেটারী ইন্সপেক্টর উদয় মন্ডল, প্রভাষক ময়নুল ইসলাম, সহ-সভাপতি অনিতা রাণী মন্ডল, সাংবাদিক আব্দুল আজিজ, যুবলীগনেতা আজিজুল হাকিম, মমতাজ পারভীন মিনু, তরুন কান্তি মন্ডল, অসীম রায়, হারুনার রশিদ প্রমুখ।