Opu Hasnat

আজ ২০ এপ্রিল শনিবার ২০২৪,

হার না মানা এক গল্পের নাম লোকমান

দৃষ্টি না থাকা সত্বেও সব কাজ করছেন লোকমান ফরিদপুর

দৃষ্টি না থাকা সত্বেও সব কাজ করছেন লোকমান

ফরিদপুরের চরভদ্রাসন উপজেলার সদর ইউনিয়নের হাজি ডাঙ্গী গ্রামের আব্দুল কাদেরের চার সন্তানের মধ্যে সবার বড় ছেলে লোকমান। জন্মের দুই বছরের পর থেকেই তার দুটি চোখ অন্ধ। কিন্তু থেমে নেই দৃষ্টি হারানো অদম্য লোকমানের গতিধারা। সব প্রতিবন্ধকতাকে পেছনে ফেলে হার না মানা অন্ধ লোকমান সামনে এগিয়ে গিয়ে জয় করতে চায় প্রতিটি কাজ। দৃষ্টি শক্তিসম্পন্নরা যা করতে পারেন না, সেই সব কাজ খুব অনায়াসেই করতে পারে থাকে সে একের পর এক। যা দেখে প্রতিবেশেী পরিবারের সদস্যরাও হতবাক বনে যান। 

লোকমানের বয়স ৪৮ পেরিয়ে গেলেও সে তার অন্ধ চোখ নিয়েই প্রতিদিন বড় বড় গাছ কাটা, নারকেল পাড়া, মাছ মারা, আখ কাটা সহ যে কোনো কঠিন কঠিন কাজ খুব অনায়াসেই করে ফেলতে পারে। লোকমানের পরিবারে পাচঁ বছরের একটি কন্যা সন্তার রয়েছে। লোকামান তার মনের মধ্যে জমানো অদম্য প্রতিভা, মনোবল ও আত্মবিশ্বাসকে কাজে লাগিয়ে অন্যের ওপর মুখাপেক্ষী না থেকে নিজে খেটে অর্থ উপার্জন করে স্ত্রী-সন্তান নিয়ে স্বচ্ছন্দে জীবিকা নির্বাহ করে চলছেন। 

সরোজমিনে বৃহস্পতিবার বিকালে উপজেলার হাজি ডাঙ্গী তার গ্রামে গিয়ে দেখা যায়, সে বাড়ির পাশের বড় একটি কড়ই গাছে উঠে সাবলীলভাবে গাছ কেটে যাচ্ছে। 

লোকমানের সাথে কথা বলে জানা যায়, সে তার দুই চোখে কিছ্ইু দেখতে না পেলেও যেকোনো কঠিন কাজই হোক সে খুব সহজেই দৃষ্টিসম্পন্নদের মত নিখুত ও দক্ষতার সাথে করতে পারে। তিনি বলেন এটা আমার মনের বল। আর এই মনের জোর দিয়েই এগিয়ে যেতে চাই জীবনের শেষ দিন পর্যন্ত। 

এসময় লোকমানের সাথে গাছ কাটতে থাকা অপর দুই জন ইসমাইল ও রাকিব জানান, লোকমান চোখে না দেখলেও সে বড় বড় গাছ উঠে কাটাসহ যেকোন ধরনের কঠিন কাজ সাবলীলভাবে করতে পারে। যা একজন সুস্থ্য স্বাভাবিক মানুষের পক্ষে সম্ভব না তা তিনি করতে পারেন। 

লোকমানের মা ছালেহা বেগম জানান, জন্মের দুই বছর পর থেকেই বিভিন্ন শারীরিক অসুস্থ্যতার কারনে  লোকমানের দুটি চোখ সম্পূর্নভাবে অন্ধ হয়ে যায়।  তবুও আল্লাহর রহমতে লোকমান যে কোনো ধরনের কঠিন কাজ সাবলীলভাবে করতে পারে। 

তিনি আরো জানান, আমরা তো গরিব মানুষ। টাকার অভাবে ছেলেটির চোঁখের চিকিৎসা করাতে পারতেছিনা।  চিকিৎসা করাতে পারলে ওর চোখ দুইড্যা ভালো হয়ে যেতো বলে ডাক্তাররা বলেছেন আমাকে। কিন্তু চোখের অপরেশন করার মতো এতো টাকা তো আমাদের নেই। 
 
চরভদ্রাসনের সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান এ.জি.এম. বাদল আমিন জানান, লোকমান অত্যন্ত প্রতিভাবান ও কর্মঠ একজন ছেলে। লোকমান প্রতিভা আর বুদ্ধির জোরে দুই চোখ অন্ধ হয়েও যে কোনো কঠিন কাজ খুব দক্ষতার সাথে সহজেই করতে পারে বলে তিনি জানান।  

চোখ না থাকা সত্বেও লোকমানের এমন কাজে হতবাক হন যেকোন মানুষ। আর তার এই মনোবল যেকোন মানুষের কাছে হতে পারে এক উদাহরন।